সদ্য সংবাদ
Home / আইন আদালত / শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবায়নের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবায়নের নির্দেশ

দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

গত ৩ মার্চ অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, ‘প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবান হয়েছে কিনা তা সরেজমিন পরিদর্শন এবং যথাযথ বই সংগ্রহে আছে কিনা সে বিষয়টিও পর্যবেক্ষণ করা প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরেজমিন পরদর্শন করে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হলো।’ চিঠিটি সব শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে জাতীয় পাঠাগার আন্দোলন (জাপাআ) বাংলাদেশের প্রতিটি গ্রামে পাঠাগার গড়ার কাজ করছে। ৮৩টি নতুন পাঠাগার প্রতিষ্ঠাসহ প্রায় তিন শতাধিক পাঠাগারকে তারা সেবা দিয়েছে। দীর্ঘদিন ধরে দেশের সব পাঠাগারে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার চালুর দাবি জানিয়ে আসছে তারা।

জাতীয় পাঠাগার আন্দোলনের (জাপাআ) প্রতিষ্ঠাতা ও সভাপতি আরিফ চৌধুরী শুভ সমকালকে বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের সব পাঠাগারে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার বাস্তবায়নের দাবি জানিয়ে আসছি। দীর্ঘ দিন পরে হলেও সরকারের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এমন উদ্যোগের ফলে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানবে।’

About bdlawnews

Check Also

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ৭ সদস্য গ্রেফতার

বিশ্ববিদ্যালয় ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সাত সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com