সদ্য সংবাদ
Home / আইন আদালত / দুই মামলাতেই জি কে শামীমের জামিন বাতিল

দুই মামলাতেই জি কে শামীমের জামিন বাতিল

অস্ত্র আইনের মামলায় জামিন প্রত্যাহার হওয়ার ঘণ্টা দুয়েক পর মাদক মামলাতেও বিতর্কিত ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের জামিন বাতিল করেছেন হাইকোর্ট। এই দুই মামলায় গত মাসে হাইকোর্টের পৃথক বেঞ্চে জামিন পেয়েছিলেন তিনি।

গতকাল শনিবার (৭ মার্চ) জামিনের বিষয়টি জানাজানি হয়। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া আসায় রাষ্ট্রপক্ষ সংশ্লিষ্ট বেঞ্চগুলোতে জামিন আদেশ পুনর্বিবেচনার জন্য আরজি জানায়।

আজ রোববার (৮ মার্চ) দুপুরে অস্ত্র আইনের মামলাটি হাইকোর্টের হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের বেঞ্চে রি-কল তালিকায় ওঠে। এই আদালত থেকেই অস্ত্র মামলাতে ছয় মাসের জামিন পেয়েছিলেন তিনি। আদালতে এদিন শামীমের পক্ষে ছিলেন মমতাজ উদ্দিন মেহেদী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ফজলুর রহমান খান।

দুপুরে আদালত বসলে শুরুতেই ফজলুর রহমান খান বলেন, ‘এই মামলায় (অস্ত্র মামলায়) জামিন আবেদনকারীর নাম লেখা আছে এস এম গোলাম কিবরিয়া। কিন্তু আদালতের ওই দিনের (৬ ফেব্রুয়ারি) কার্যতালিকায় নাম ছিল শুধু এস এম গোলাম।’

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারকও বিষয়টি স্বীকার করে নিয়ে বলেন, ‘কার্যতালিকায় নামের বিভ্রাট আছে। এ কারণে হয়তো বিভ্রান্তি হয়েছে। আমাদের হয়ত বুঝতে সেদিন ভুল হয়েছে। তাই আমরা জামিনের অর্ডারটি রিকল (প্রত্যাহার) করলাম।’

অস্ত্র মামলায় জামিন পাওয়ার ঘণ্টা দুয়েক পর হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি বিশ্বদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ মাদক মামলায় জি কে শামীমের জামিন বাতিল করেন। এই বেঞ্চও একই রকম কারণ উল্লেখ করে।

জামিন বাতিলের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রূপা বলেন, ‘জামিন আবেদনে জি কে শামীমের নাম আংশিক উল্লেখ করা হয়েছিল। এ কারণে হাইকোর্ট বুঝতে পারেনি। পরে মামলা রি-কল করে হাইকোর্ট জি কে শামীমের জামিন প্রত্যাহার করেছে।’

উল্লেখ্য, ঢাকার বিভিন্ন ক্লাবে ক্যাসিনো-জুয়াবিরোধী অভিযানের মধ্যে গত ২০ সেপ্টেম্বর গুলশানের নিকেতনে জিকে শামীমের ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান চালিয়ে নগদ প্রায় ২ কোটি টাকা, পৌনে ২০০ কোটি টাকার এফডিআর নথি, আগ্নেয়াস্ত্র ও মদ উদ্ধার করে র‌্যাব। একই সময়ে সাত দেহরক্ষীসহ শামীমকে গ্রেফতার করা হয়। পরদিন শামীম ও তার দেহরক্ষীদের গুলশান থানায় হস্তান্তর করে তাদের বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইন এবং অর্থ পাচার প্রতিরোধ আইনে তিনটি মামলা করে র‌্যাব।

About bdlawnews

Check Also

চিকিৎসকের পরিচয়পত্র দেখা নিয়ে সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট বদলি

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. মামুনুর রশীদকে বরিশাল বিভাগে বদলি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com