সদ্য সংবাদ
Home / আইন আদালত / আচরণবিধি পর্যবেক্ষণে ১৪ ম্যাজিস্ট্রেট, আ.লীগকর্মীকে জরিমানা

আচরণবিধি পর্যবেক্ষণে ১৪ ম্যাজিস্ট্রেট, আ.লীগকর্মীকে জরিমানা

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি পর্যবেক্ষণ এবং বাস্তবায়নে মাঠে নেমেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ৯ মার্চ প্রথম দিনে নৌকার প্রার্থী এম রেজাউল করিমের পক্ষে রঙিন ব্যানার টানিয়ে প্রচারণা চালানোর দায়ে এক আওয়ামী লীগকর্মীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চসিক নির্বাচনে মেয়রসহ সব প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন। গত ২৪ ফেব্রুয়ারি কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে ১৮টি বিষয় প্রার্থীদের অবহিত এবং তা মেনে চলার জন্য বলা হয়।

এর বাইরে প্রার্থী বা তার সমর্থকরা কিছু করলেই তা হবে আচরণবিধির লঙ্ঘন। এই আচরণবিধি পাঠানো হয় মন্ত্রিপরিষদ সচিব থেকে শুরু করে চট্টগ্রাম মহানগরীর প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পর্যন্ত। আচরণবিধি দেয়া হয় প্রত্যেক প্রার্থীকেও। এজন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনকে তা কার্যকরের জন্যও বলা হয়।

সোমবার (৯ মার্চ) সকালে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়ার পর এর আলোকে আচরণবিধি পর্যবেক্ষণ এবং বাস্তবায়নে দুপুরে ৮ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল টিম নিয়ে মাঠে নামেন।

৫নং মোহরা ওয়ার্ডে আ.লীগ প্রার্থীর নির্বাচনী অফিস উদ্বোধনকালে আচরণবিধি লঙ্ঘনের অপরাধে (রঙিন ব্যানার লাগানো) মো. আলম নামের এক ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটসহকারী কমিশনার (ভূমি) মামনুন আহম্মেদ অনিকের নির্দেশে বিভিন্ন এলাকায় বেশ কিছু ব্যানার সরিয়ে ফেলা হয়।

অভিযান পরিচালনাকালে আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবদুস সামাদ শিকদার গণমাধ্যমকর্মীদের বলেন, নির্বাচনী ব্যানারের সাইজ ৬০ ইঞ্চি ও ৪৫ ইঞ্চির বেশি হবে না। রঙিন ব্যানার সম্পূর্ণ নিষিদ্ধ। প্রথমদিন সতর্কতামূলক অভিযান পরিচালনা করা হয়েছে। আইন অমান্য করলে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com