Home / অন্যান্য / অস্ট্রেলিয়ায় ফেসবুকের বিরুদ্ধে মামলা

অস্ট্রেলিয়ায় ফেসবুকের বিরুদ্ধে মামলা

ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছে অস্ট্রেলিয়া। গতকাল সোমবার অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্টে মামলাটি করা হয়। মামলার অভিযোগে বলা হয়েছে, অস্ট্রেলিয়া সরকারের কোনো সম্মতি না নিয়ে দেশটির তিন লাখের বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কাছে হস্তান্তর করে ফেসবুক কর্তৃপক্ষ।

এ মামলার বিষয়ে অস্ট্রেলিয়ার তথ্য কমিশনার অ্যাঞ্জেলিন ফোক গতকাল এক বিবৃতিতে বলেছেন, জরিপ পরিচালনার নামে অস্ট্রেলিয়ার ৩ লাখ ১১ হাজার ১২৭ জন ফেসবুক ব্যবহারকারীর রাজনৈতিক পটভূমিসংক্রান্ত তথ্য সংগ্রহ করে, তা অন্যের কাছে প্রকাশের মাধ্যমে ফেসবুক ব্যক্তিগত গোপনীয়তা আইন লঙ্ঘন করেছে ফেসবুক।

অ্যাঞ্জেলিন ফোক বলেন, ‘ফেসবুক প্ল্যাটফর্ম এমনভাবে তৈরি করা, যেখানে ব্যবহারকারীর কোনো ব্যক্তিগত তথ্য প্রকাশ হয়ে গেলে সে বিষয়ে তাঁরা যৌক্তিক পদক্ষেপ গ্রহণ ও নিয়ন্ত্রণ নিতে পারেন না।’

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য প্রকাশের মাধ্যমে ‘অপরিমিত ক্ষতি’ হয়েছে বলে ওই মামলায় উল্লেখ করা হয়েছে। এ জন্য ব্যক্তিগত আইন লঙ্ঘনের শাস্তিস্বরূপ প্রত্যেকের জন্য সর্বোচ্চ ১৭ লাখ অস্ট্রেলিয়ান ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। আইন লঙ্ঘনের জন্য আদালত যদি ফেসবুককে জরিমানা করেন, তাহলে প্রযুক্তি জায়ান্ট ওই প্রতিষ্ঠানকে মোট ৫২৯ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার পরিশোধ করতে হবে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ওই ঘটনার তদন্তের অংশ হিসেবে তাঁর প্রতিষ্ঠান দুই বছর ধরে অস্ট্রেলিয়ার তথ্য কমিশনারের কার্যালয়ের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করেছে। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আন্তর্জাতিক আইনকানুনের সঙ্গে সংগতি রেখে আমরা আমাদের প্ল্যাটফর্মে বড় ধরনের পরিবর্তন করেছি। অ্যাপস প্রস্তুতকারকদের হাতে তথ্য চলে যাওয়া ঠেকাতে, নতুন নিয়মকানুন প্রয়োগে, ব্যবহারকারীদের তথ্য সংক্ষরণে সাহায্য করতে এবং তাঁদের তথ্য ব্যবস্থাপনার জন্যই এটা করা হয়েছে।’

তথ্যসূত্র: রয়টার্স, সিডনি

About bdlawnews

Check Also

বান্দরবানে ৬ খুনের ঘটনায় ২০ জনকে আসামি করে মামলা

বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) ছয়জনকে হত্যার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com