সদ্য সংবাদ
Home / আইন আদালত / বঙ্গবন্ধুর জন্মদিনে খালেদার মুক্তির আর্জি আইনজীবীর

বঙ্গবন্ধুর জন্মদিনে খালেদার মুক্তির আর্জি আইনজীবীর

দুর্নীতির দুই মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। মঙ্গলবার (১০ মার্চ) ডাকযোগে আবেদনটি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী বরাবর পাঠানোর কথা নিশ্চিত করেছেন এই আইনজীবী। আবেদনের অনুলিপি আইন এবং স্বরাষ্ট্র সচিবের কাছেও পাঠানো হয়েছে।

ইউনুছ আলী আকন্দ গণমাধ্যমেকে বলেন, সংবিধানের প্রস্তাবনা এবং সংবিধানের ১১, ২১, ৩১, ৪৮ (৩), ৪৯ অনুচ্ছেদ অনুযায়ী যেকোনো স্পর্শকাতর জনগুরুত্বপূর্ণ বিষয়ে সংক্ষুব্ধ ব্যক্তি কারও জন্য ক্ষমা চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করতে পারেন।

আমি বেগম খালেদা জিয়ার দন্ড মওকুফ চেয়ে রাষ্ট্রপতি ও এবং প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছি। উনি বয়স্ক এবং অসুস্থ’। মুক্তি পাওয়াটা তার সাংববিধানিক অধিকার। ইউএন চার্টার অনুযায়ী খালেদা জিয়াকে মুক্তি দিলে দেশে মানবাধিকার ফিরে আসবে। ২০১০ সালে রাষ্ট্রপতি ২০ জনের দন্ড মওকুফ করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, রাষ্ট্রপতির ক্ষমায়ও খালেদা মুক্তি পেতে পারেন। বিশ্বের অনেক দেশেই বিশেষ দিনে বন্দিদের মুক্তি দেয়া হয়। ঠিক সেইভাবে মুজিব শতবর্ষে খালেদা জিয়ার দন্ড মওকুফ করে মুক্তি দিলে সমগ্র জাতি সরকারের পদক্ষেপে খুশি হবে এবং বাংলাদেশের ভাবমুর্তি আরও উজ্জ্বল হবে।

এদিকে ইউনুছ আলী আকন্দের এই আবেদনের সঙ্গে বিএনপির কোনো যোগ নেই বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আকন্দ সাহেবের সঙ্গে আমাদের কোনো যোগাযোগ নেই। এ বিষয়ে কিছু বলতে পারব না। এটা অন্য কোনো পরিকল্পনা কিনা তাও জানি না। এটা (আবেদন) আমাদের কাছে বোধগম্য নয়।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com