সদ্য সংবাদ
Home / জাতীয় / সবাইকে ডিএনএ ডাটাবেজে আনার সুপারিশ

সবাইকে ডিএনএ ডাটাবেজে আনার সুপারিশ

দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে দেশের সব মানুষকে জীবদেহের গঠন ও ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণের জিনগত নির্দেশক বা ডিএনএ ডাটাবেজে অন্তর্ভুক্তের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। ১০-২০ বছর ধরে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার নিয়ে এটি দ্রুত শুরুর সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি জাগো নিউজকে বিষয়টি জানান।

তিনি বলেন, ডিএনএ ডাটাবেইজ থাকলে অপরাধীদের শনাক্ত করা সহজ হবে। বিশেষ করে ধর্ষণের মত নির্যাতন কমে যাবে। এছাড়া মৃত ব্যক্তির পরিচয় চিহ্নিতসহ নানা ধরনের কাজে এটির প্রয়োজন হয়। তাই কমিটি এ সুপারিশ করেছে।

জানা যায়, বৈঠকে প্রতিটি উপজেলায় শিশু একাডেমির শাখা সম্প্রসারণের সুপারিশ করা হয়। বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অতিসত্বর শিশু অধিদফতর নামে একটি নতুন অধিদফতর গঠনের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে কিশোর-কিশোরী ক্লাবগুলোতে সঠিকভাবে তাদের জন্য প্রাপ্য সুবিধাদি সরেজমিনে পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য এ. এম নাঈমুর রহমান, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম অংশ নেন।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com