সদ্য সংবাদ
Home / আইন আদালত / ভোক্তার অধিকার সুরক্ষায় আইনের যথাযথ প্রয়োগের আহ্বান রাষ্ট্রপতির

ভোক্তার অধিকার সুরক্ষায় আইনের যথাযথ প্রয়োগের আহ্বান রাষ্ট্রপতির

ভোক্তাদের অধিকার সুরক্ষায় বিদ্যমান আইন যথাযথভাবে প্রয়োগ করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে শনিবার এক বাণীতে এ আহ্বান জানান তিনি।

১৫ মার্চ (রোববার) ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ পালিত হবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘মুজিববর্ষের অঙ্গীকার- সুরক্ষিত ভোক্তা অধিকার’।

রাষ্ট্রপতি বলেন, পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদানে যে কোনো অনিয়ম মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে। বিশেষ করে খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণের প্রতিটি ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করা খুবই জরুরি।

তাই খাদ্যে ভেজাল মিশ্রণ প্রতিরোধে বিশেষ নজরদারি প্রয়োজন বলে তিনি মনে করেন। ভোক্তাসাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ভোক্তা অধিকার সর্বজনীন। পণ্যের ন্যায্যমূল্য ও গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে সরকার ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯’ প্রণয়ন করেছে।

আইন প্রণয়নের পাশাপাশি এর যথাযথ প্রয়োগ অত্যন্ত জরুরি এ কথা উল্লেখ করে তিনি বলেন, আইনের যথাযথ বাস্তবায়নে প্রয়োজন জনপ্রতিনিধি, ব্যবসায়ী, প্রজাতন্ত্রের কর্মচারী এবং জনগণের সম্মিলিত প্রচেষ্টা।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন জরুরি।

About bdlawnews

Check Also

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ৭ সদস্য গ্রেফতার

বিশ্ববিদ্যালয় ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সাত সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com