সদ্য সংবাদ
Home / অর্থনীতি / মার্কিন আদালতে বাংলাদেশ ব্যাংকের অভিযোগ খারিজ

মার্কিন আদালতে বাংলাদেশ ব্যাংকের অভিযোগ খারিজ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা একটি দেওয়ানি মামলায় ‘কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনা ষড়যন্ত্রের অভিযোগ’টি খারিজ করে দিয়েছেন নিউইয়র্কের ডিস্ট্রিক্ট কোর্ট।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি যাওয়ার ঘটনায় সেই দেশের আদালতে একটি দেওয়ানি মামলা দায়ের করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই টাকা ফিলিপাইনের একটি ব্যাংকের মাধ্যমে লেনদেন করা হয়।

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরবিসি) বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের মামলার অভিযোগে বলা হয়েছে, রিজার্ভ চুরির ষড়যন্ত্রের সঙ্গে নির্দিষ্ট কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান জড়িত রয়েছে। এর মধ্যে অন্যতম বিবাদী ফিলিপাইনের ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন। সোলেয়ার রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো অপারেটর ব্লুমবেরি রিসোর্টস অ্যান্ড হোটেল ইনকরপোরেশনের মালিক প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন। এই ক্যাসিনোতেই রিজার্ভের চুরি যাওয়া কিছু টাকা খরচ করা হয়েছে বলে পরে প্রমাণ পাওয়া গেছে।

ব্লুমবেরি রিসোর্টস করপোরেশন আজ সেমাবার ফিলিপাইন স্টক এক্সচেঞ্জে তাদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের আনা অভিযোগ খারিজ সংক্রান্ত নথিপত্র জমা দিয়েছে। তারা জানিয়েছে, নিউইয়র্কের ডিস্ট্রিক্ট কোর্টে দায়ের করা মামলায় ক্যাসিনোর বিরুদ্ধে আনা অভিযোগটি বিচারক খারিজ করে দিয়েছেন।

ব্লুমবেরি রিসোর্ট তাদের নথিতে উল্লেখ করেছে, গত ২০ মার্চ এ রায় দেয়া হয়েছে। র‌্যাকেটিয়ার ইনফ্লুয়েন্সড অ্যান্ড কোরাপ্ট অরগানাইজেশনস অ্যাক্ট বা রিকো ষড়যন্ত্র মামলা খারিজ করার জন্য বিবাদীদের যৌথ আবেদন মার্কিন আদালত মঞ্জুর করেছেন। তবে যথেষ্ট বিচারিক উপাদান না থাকা এবং ফোরাম বদলের আবেদন মঞ্জুর করেননি আদালত।

২০১৬ সালে নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বেশ কয়েকটি প্রতারণামূলক লেনদেনের মাধ্যমে ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় উত্তর কোরিয়ার হ্যাকাররা। এই অর্থ চারটি ব্যাংকের মাধ্যমে লেনদেন হয়, এর মধ্যে অন্যতম ফিলিপাইনের আরবিসি। আরবিসি থেকে অর্থ উত্তোলন করে ফিলিপাইনের ক্যাসিনোতে খরচ করার প্রমাণ পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের অভিযোগ, এ অর্থ চুরিতে আরবিসি ও ক্যাসিনো কর্তৃপক্ষসহ আরো অনেক ব্যক্তির যোগসাজশ থাকতে পারে। এ কারণে নিউইয়র্কের আদালতে মামলায় আরবিসি ও ক্যাসিনো কর্মকর্তাদেরও আসামি করা হয়েছে।

সূত্র: ইনকোয়্যারার

About bdlawnews

Check Also

ডি-এইট বা উন্নয়নশীল আট দেশের জোট এর সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডি-এইট বা উন্নয়নশীল আট দেশের জোট এর সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার বছরের জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com