সদ্য সংবাদ
Home / জাতীয় / সংসদ টিভিতে ক্লাস শুরু কাল থেকে

সংসদ টিভিতে ক্লাস শুরু কাল থেকে

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ষষ্ট থেকে নবম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদের ‘সংসদ টেলিভিশন’ চ্যানেলের মাধ্যমে ক্লাস শুরু হচ্ছে আগামীকাল রবিবার থেকে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) কাল রবিবার (২৯ মার্চ) থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাসের সময়সূচিও ঘোষণা করেছে। সম্প্রতি মাউশির পক্ষ থেকে এক বার্তায় এ তথ্য জানান হয়েছে।

প্রথম সপ্তাহের সময়সূচি অনুযায়ী, ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস হবে। পরবর্তী সপ্তাহের সময়সূচি ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে ঘোষণা করা হবে। প্রতিদিন সকাল নয়টা ৫ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত মোট আটটি ক্লাস হবে। এরপর বেলা দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত পুনঃপ্রচার করা হবে। প্রতিটি ক্লাস হবে ২০ মিনিটের।

মাউশির কর্মকর্তারা জানিয়েছেন এই ক্লাসের নাম দেওয়া হয়েছে ‘ আমার ঘরে আমার স্কুল’। মাউশির সিদ্ধান্ত অনুযায়ী, পাঠদানকারী শিক্ষকেরা ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রতিটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে। স্কুল খোলার পর সংশ্লিষ্ট শ্রেণি শিক্ষকদের কাছে জমা দেবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।
মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির গণমাধ্যমকে বলেন, ধারাবাহিক মূল্যায়ন বার্ষির পরীক্ষার ফলের সঙ্গে যোগ হবে। আর এখন ষষ্ঠ থেকে নবম শ্রেণির সময়সূচি ঘোষণা করা হলেও দশম শ্রেণির ক্লাস নেওয়ারও প্রস্তুতি চলছে।
এর আগে করোনাভাইরাসের কারণে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরপরই সংসদ টিভির মাধ্যমে সেরা শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস প্রচারের সিদ্ধান্ত নেয় মাউশি। এ জন্য গত সপ্তাহেই ক্লাস রেকডিং করা হয়। করোনাভাইরাসের কারণে প্রাক্-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার প্রথমে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা হলেও পরে সেটি বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। একই সঙ্গে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তারিখও স্থগিত করা হয়।

বন্ধের এই সময়ে শিক্ষার্থীদের বাড়িতে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে প্রায় চার কোটি শিক্ষার্থী অনেকটা ঘরবন্দী অবস্থায় আছে। অনেকেই আবার কোচিং বা প্রাইভেট টিউটর বন্ধ হয়ে গেছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থী পৌনে দুই কোটির মতো। আর মাধ্যমিকে শিক্ষার্থী এক কোটির ওপরে। একদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, অন্যদিকে কোচিং বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনার ওপর প্রভাব পড়ছে। পরিস্থিতি অবনতি হলে এই বন্ধের মেয়াদ আরও বাড়তে পারে বলে প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে। এমন অবস্থায় আগামী তিন মাসের পরিকল্পনা নিয়ে সংসদ টিভিতে পাঠদানের উদ্যোগ নেয় মাউশি।

About bdlawnews

Check Also

চলমান লকডাউন আজ শেষ হচ্ছে না : ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক :আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আজই প্রথম দফার লকডাউন শেষ হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com