Home / আইন আদালত / আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর কাছে ৩০০ কোটি টাকা প্রণোদনা দাবি

আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর কাছে ৩০০ কোটি টাকা প্রণোদনা দাবি

করোনাভাইরাস মহামারীর এই সময়ে আইনজীবীদের জন্য প্রধানমন্ত্রীর কাছে ৩০০ কোটি টাকা প্রণোদনা তহবিলের দাবী জানিয়েছেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) নামে একটি মানবাধিকার সংগঠন।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার মাধ্যমে তারা ইতোমধ্যে এ বিষয়ে একটি দাবিনামা পাঠিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০০ কোটি টাকার তহবিল পেলে সেখান থেকে সব জুনিয়র ও ক্ষতিগ্রস্ত আইনজীবীদের বিনা সুদে এক লাখ টাকা করে দেওয়া হবে, যা তারা চার কিস্তিতে ২০২১ সালের মধ্যে পরিশোধ করবেন।

দেশে ৫৫ হাজারের বেশি আইনজীবী রয়েছেন জানিয়ে মনজিল মোরসেদ বলেন, “এর মধ্যে একটি অংশ ‘জুনিয়র’ হিসেবে কাজ করছে। তাদের নিজস্ব আয় নেই। আদালত খোলা থাকলে দিনে সিনিয়ররা তাদেরকে কিছু টাকা দেন। এটাই তাদের একমাত্র অবলম্বন। আদালত বন্ধ থাকায় তারা তা থেকে বঞ্চিত হচ্ছেন।”

জুনিয়রশিপ শেষ করে নতুন প্রাকটিস শুরু করা আইনজীবীরাও সমস্যায় আছেন জানিয়ে ‘তাদেরও প্রণোদনা তহবিলের সাহায্য প্রয়োজন’ বলে যুক্তি দেখানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

মনজিল মোরসেদ বলেন, “চলমান মহামারী করোনাভাইরাসের সংক্রমণে দেশের সকল মানুষকে নিজ নিজ বাসায় অবস্থান করার জন্য সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে। অফিস আদালতে চলছে দীর্ঘ ছুটি।

“এই সময়ে সংকটে পড়া ব্যক্তিদের সরকারি অর্থ/খাদ্য প্রদান করা হচ্ছে, এমনকি ব্যবসা বাণিজ্যের মন্দা বিবেচনা করে ব্যবসায়ীদের আর্থিক প্রনোদনা ঘোষণা করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পেশাজীবী হিসেবে আইনজীবীরাও একই রকম প্রণোদনা পেতে পারেন।”

About bdlawnews

Check Also

সপরিবারে করোনামুক্ত মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম সপরিবারে করোনামুক্ত হয়ে হাসপাতাল ছেড়েছেন। কোভিড-১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com