সদ্য সংবাদ
Home / ইংরেজি / ৫০০ মোবাইল অ্যাপস উদ্বোধন

৫০০ মোবাইল অ্যাপস উদ্বোধন

তথ্য, সেবা ও সৃজনশীল ধারণার ওপর তৈরি ৫০০ মোবাইল অ্যাপস উদ্বোধন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ের বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে ৫০০ মোবাইল অ্যাপস-এর উদ্বোধন করেন।

উল্লেখযোগ্য কয়েকটি অ্যাপ
বিএসটিআই: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটশন (বিএসটিআই) অনুমোদিত পণ্য সম্পর্কে জানা যাবে।
ডিপিডিসি বিলচেক: এই অ্যাপের মাধ্যমে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্রাহকেরা বিদ্যুৎ বিল-সম্পর্কিত তথ্য জানতে পারবেন। একইরকম অ্যাপ আছে ডেসকো ও ওয়াসার বিল নিয়ে।
এনবিআর ই-টিআইএন চেক: করদাতারা তাঁদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) ব্যবহার করে বাংলাদেশ রাজস্ব বোর্ডের সার্ভার থেকে কর প্রদান-সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে পারবেন।
বিডি ট্রেন শিডিউল: ট্রেনের সময়সূচি, টিকিটের দাম এবং বাংলাদেশ রেলওয়ের তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে এই অ্যাপে।
পাসপোর্ট অফিস অব বাংলাদেশ: দেশের বিভিন্ন স্থানে অবস্থিত পাসপোর্ট অফিসগুলোর নামের তালিকাসহ প্রয়োজনীয় তথ্য দেবে এই অ্যাপ।
বাংলাদেশি চিত্রশিল্পী: বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পীদের জীবন ও কর্ম সম্পর্কে ধারণা পাওয়া যাবে এই অ্যাপে। পাশাপাশি শিল্পীদের আঁকা ছবির গ্যালারিও থাকবে।
একাত্তরের চিঠি: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন লেখা চিঠি সংগ্রহ করে একাত্তরের চিঠি সংকলন প্রকাশ করা হয় প্রথম আলো ও গ্রামীণফোনের উদ্যোগে। সেটি প্রকাশিত হয় ২০০৯ সালের মার্চে। সেই সংকলনকে ভিত্তি করে তৈরি হয়েছে এই অ্যাপ।
বঙ্গবন্ধুর জন্মস্থান: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থানের তথ্য ও ইতিহাস-সংবলিত মোবাইল অ্যাপ্লিকেশন এটি। এতে টুঙ্গিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্স সম্পর্কে তথ্য আছে। অ্যাপটিতে ভিডিওর মাধ্যমে ভার্চুয়াল ভ্রমণের ব্যবস্থাও রাখা হয়েছে।
নারী উন্নয়নের রূপকার—শেখ হাসিনা: অ্যাপটি মহিলা ও শিশুবিষযক মন্ত্রণালয়ের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে অর্জিত বিভিন্ন সাফল্য, নারীর ক্ষমতায়ন ইত্যািদ উদ্যোগের তথ্য।
লোকসাহিত্য: বাংলাদেশের লোকসাহিত্য সম্পর্কে তথ্য আছে এই অ্যাপে।
বাংলাদেশ ব্যাংক: বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন তথ্য, নানা সেবা ও বিনিয়োগ-সুবিধার বিবরণ, দরকারি ফরম, বিভিন্ন আইন ও প্রবিধিমালা পাওয়া যাবে এই অ্যাপে।
বিডি টুরিস্ট প্লেস: বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দযের্র লীলাভূমি সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে এই অ্যাপে।

এই অ্যাপগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। গুগল প্লেস্টোরে BangladeshICTD apps লিখে সার্চ দিলে ৫০০ অ্যাপ পাওয়া যাবে। এগুলো নামানো যাবে বিনা মূল্যে।

About admin

Check Also

আজকে বাংলাদেশ যে রেকর্ড গড়লো

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।ইতিমধ্যেই ওয়ানডে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com