সদ্য সংবাদ
Home / করোনা ভাইরাস / শিবগঞ্জে ঘরে ঘরে সচেতনতা তৈরিতে কাজ করছেন স্বেচ্ছাসেবকরা

শিবগঞ্জে ঘরে ঘরে সচেতনতা তৈরিতে কাজ করছেন স্বেচ্ছাসেবকরা

বগুড়ার শিবগঞ্জ উপজেলার প্রত্যেকটি গ্রামে ঘরে ঘরে গিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা কার্যক্রম চালিয়ে যাচ্ছে স্বেচ্ছাসেবক দল। শিবগঞ্জ উপজেলা শিক্ষার্থী কল্যাণ পরিষদ ও ঢাকাস্থ শিবগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির সদস্যদের নিয়ে যৌথভাবে গঠিত এ স্বেচ্ছাসেবক দল। কেভিড ১৯ সম্পর্কে আতঙ্ক নয়, সচেতন করার জন্য উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবীরের সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনায় স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করাই এ স্বেচ্ছাসেবক দলের লক্ষ্য।

উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবীরকে স্বেচ্ছাসেবক দলের প্রধান উপদেষ্টা করা হয়েছে। অন্য তিনজন উপদেষ্টা হলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকাস্থ শিবগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির দপ্তর সম্পাদক মো. মিঠুন মিয়া, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের প্রভাষক মাসুদ রানা এবং শিবগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির প্রচার সম্পাদক ব্যবসায়ী আব্দুল আলীম।

কমিটির সমন্বয়ক হলেন সাবিহা আলম মুন্নী, আরিফ বিল্লাহ, মো. মশিউর রহমান, গাজীউর রহমান শিহাব, শাকিল আহমেদ ও আনিসুর রহমান আনিস। উপজেলার প্রতিটি ইউনিয়নে ১০ জনের একটি স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে। এক্ষেত্রে একটি ইউনিয়নের নয়টি ওয়ার্ড থেকে ৯ জন ও একজন ইউনিয়ন প্রতিনিধি রাখা হয়েছে। এভাবে ১২টি ইউনিয়নে ১২০ জনের সমন্বয়ে স্বেচ্ছাসেবক দল কাজ করছে। স্বেচ্ছাসেবক দলের প্রত্যকে মেডিকেল কলেজসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। স্বেচ্ছাসেবীরা প্রত্যন্ত গ্রামের সাধারণ মানুষের নিকট কেভিড ১৯ সম্পর্কে নানা তথ্য উপস্থাপন করে সচেতনতা তৈরি, মাচাং সরানো, বিদেশে, ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরতদের খোঁজখবর, মানুষকে ঘরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বন্দর মসজিদসহ গুরুত্বপূর্ণ স্থানে জীবাণুনাশক ছিটানো, মাইকিং, দোকানের সামনে তিনফিট দূরত্বে বৃত্ত অংকন, মাস্ক পরা, হাত ধোয়া, পরিস্কার পরিচ্ছন্ন থাকাসহ বিভিন্ন ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে পুলিশ প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সহযোগিতা করছে।

স্বেচ্ছাসেবক দলের সমন্বয়ক সাবিহা আলম মুন্নী বলেন, নশ্বর এই পৃথিবীতে মৃত্যু অবধারিত জেনেও আমরা প্রতিদিন করোনার বিরুদ্ধে জীবন বাজি রেখে যুদ্ধে নামি। না এটা আমাদের উদারতা বা মহানুভবতা নয়, সচেতন নাগরিক হিসাবে করোনা প্রতিরোধে অন্যকে সচেতন করাই আমাদের মূল উদ্দেশ্য। মানুষকে বুঝিয়ে ঘরে ফিরিয়ে নিজেরা ঘরে ফিরি, নতুন আশায় বুক বাঁধি পৃথিবী সুস্থ হবে একদিন।

এ বিষয়ে উপদেষ্টা মিঠুন মিয়া বলেন, মহামারী করোনা ভাইরাসের ভয়াবহতা ঠেকাতে আমাদের প্রত্যকে যার যার জায়গা থেকে করণীয় রয়েছে। একটি বিষয় লক্ষণীয় যে গ্রামের মানুষ ত্রাণ নিয়ে ব্যস্ত, কিন্তু করোনা প্রতিরোধের হাতিয়ার সচেতনতা নিয়ে কেউ ভাবছে না। তাই আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে প্রিয় শিবগঞ্জের মানুষকে সচেতন করার কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

ঢাকাস্থ শিবগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির সভাপতি ডা. এজেডএম মাইদুল ইসলাম বলেন, শিক্ষার্থী বন্ধুরা জীবনের ঝুঁকি নিয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। যা অত্যন্ত প্রশংসনীয়।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com