সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / আজ মানবদেহে প্রয়োগ হচ্ছে করোনাভাইরাসের টিকা

আজ মানবদেহে প্রয়োগ হচ্ছে করোনাভাইরাসের টিকা

প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় প্রায় সাফল্যের দ্বারপ্রান্তে চলে এসেছে বিজ্ঞান। বহুল প্রতিক্ষীত করোনাভাইরাসের টিকা মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে আজ।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে মানুষের শরীরে প্রয়োগ করা হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের টিকা। এটা যদি সফলতা পায় তাহলে করোনার বিরুদ্ধে লড়াই করার একটি বড় ঢাল পাবে বিশ্ব।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, সাধারণ সময়ে টিকা তৈরির এ পর্যায়ে পৌঁছতে বছরের পর বছর লেগে যায়, এবার এখন পর্যন্ত যে কাজ হয়েছে তাতে আমরা গর্বিত। মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে সেপ্টেম্বরেই বড় পরিসরে বাজারজাত করা ছাড়া সম্ভব হবে।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী এই টিকা তৈরি করেছেন। দলের প্রধান বলেন, কার্যকর একটি  ভ্যাকসিন তৈরির গবেষণায় সাধারণত ১৮ মাস লেগে যায়। কিন্তু এটি খুবই দ্রুত সম্ভব হয়েছে। আমরা নিজেদেরকে খুবই সৌভাগ্যবান মনে করছি।

সেপ্টেম্বরের মধ্যেই এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার পরিকল্পনা করে রেখেছেন অক্সফোর্ডের গবেষকরা। তবে এই টিকার ভবিষ্যৎ নির্ভর করছে আজকের ফলাফলের ওপর। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এটার সফলতার ব্যাপারে ৮০ ভাগ আশাবাদী। এর কারণ এই দলে এমন সব বিজ্ঞানী রয়েছেন যারা মার্স ও ইবোলা ভাইরাসের টিকা তৈরি করেছিলেন। দ্রুত টিকা তৈরি করার ক্ষেত্রে তাদের রয়েছে বিস্তর অভিজ্ঞতা।

About bdlawnews

Check Also

সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ করোনায় আক্রান্ত

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার (৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com