সদ্য সংবাদ
Home / আইন আদালত / ফিরছে মহামারি আইন

ফিরছে মহামারি আইন

করোনাভাইরাস প্রাদুর্ভাব পরিস্থিতিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা আছেন উভয় সংকটে। একদিকে তাদের নিজেদের ঝুঁকি নিয়ে করোনা রোগীদের সেবা দিতে হচ্ছে। অন্যদিকে বাইরে আতঙ্কিত মানুষ তাদের অন্য চোখে দেখছে। কাউকে বাড়ি থেকে বের করে দেয়ার হুমকি দিচ্ছে বাড়িওয়ালা। আবার কোথাও কোথাও হামলার শিকার হচ্ছেন তারা। ভারতে এই হামলা বন্ধে মহামারি আইন ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে শুক্রবার ক্যাবিনেট মিটিং শেষে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এ তথ্য জানান। তিনি বলেন, স্বাস্থ্যকর্মীদের ওপর হামলার ঘটনা এই আইনে জামিন অযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। এতে কেউ দোষী সাব্যস্ত হলে তাকে ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত জেল কাটতে হতে পারে।

ভারতীয় গণমাধ্যমে তার এই বক্তব্যের বরাতে খবর প্রকাশ করা হয়েছে। খবরে বলা হয়, জাভড়েকর বলেন, যখন গোটা দেশ স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ করছে তখন কিছু মানুষ স্বাস্থ্যকর্মীদের বারবার আঘাত করছেন। বলছেন, তারাই নাকি সংক্রমণ ছড়াচ্ছে। আমরা এই আক্রমণ কিছুতেই বরদাস্ত করব না।

‘আপাতত অর্ডিন্যান্সটি রাষ্ট্রপতি ভবনে পাঠানো হয়েছে। তিনি স্বাক্ষর করলেই আইনটি কার্যকর হবে।’ এ কথা জানিয়ে জাভড়েকর বলেন, ১৮৯৭ সালের মহামারি আইন ফিরিয়ে আনার ফলে চিকিৎসকের হেনস্থায় বা হামলায় কোনও অপরাধীকে ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। এই আইন সব স্বাস্থ্যকর্মীকে বিমার আওতাও আনবে।

About bdlawnews

Check Also

প্রশাসনের নির্দেশনা অমান্য করে মাটি উত্তোলন, ভ্রাম্যমানে জেল ও জরিমানা

সে‌লিম রেজা: সিরাজগঞ্জের বেলকুচির আজগড়া বেরিবাঁধ এলাকায় প্রশাসনের নির্দেশনা অমান্য করে ট্রাকদিয়ে উপজেলার বিভিন্ন স্থানে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com