সদ্য সংবাদ
Home / জাতীয় / অসচ্ছল আইনজীবী সদস‌্যদের জন‌্য ৪ কোটি টাকা সহায়তা দেবে বার কাউন্সিল

অসচ্ছল আইনজীবী সদস‌্যদের জন‌্য ৪ কোটি টাকা সহায়তা দেবে বার কাউন্সিল

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের অসচ্ছল আইনজীবীদের ৪ কোটি টাকা সহায়তা দেবে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। একই সঙ্গে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলেও ১ কোটি টাকা অনুদান দেবে।

আইনজীবীদের সহযোগিতার এ অর্থ বার কাউন্সিলের পক্ষ থেকে দেশের প্রত্যেক আইনজীবী সমিতিতে পাঠিয়ে দেওয়া হবে। পরে সেই অর্থ ওইসব জেলা বারের পক্ষ থেকে অসচ্ছল আইনজীবীদের দেয়া হবে। আর প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের জন্য যে বরাদ্দ সেটা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেওয়া হবে।

এ বিষয়ে বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান আইনজীবী কাজী নজীব উল্লাহ্ হিরু বলেন, ‘আমরা বাংলাদেশ বার কাউন্সিলের পক্ষ থেকে আলোচনা করে একটি বাজেট পেশ করেছি। বাজেটের এই অর্থ ভাগাভাগি করে সারা দেশের আইনজীবী সমিতিগুলোতে পাঠিয়ে দেওয়া হবে। এরপর ওই টাকা সংশ্লিষ্ট বার থেকে অসচ্ছল মেম্বারদের কাছে পৌঁছে দেবেন আইনজীবী নেতারা।’

তিনি বলেন, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে এবং ঢাকা বারের পক্ষ থেকে ইতোমধ্যে লোন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আমরা বেনাভোলেন্ট ফান্ড (Benevolent Fund) থেকে লোন দেওয়ার বিষয়টিও আইনজীবীদের সঙ্গে আলোচনা করেছি।’

এ বিষয়ে বার কাউন্সিলের নির্বাহী সদস্য (এক্সিকিউটিভ মেম্বার) এবং মানবাধিকার ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আইনজীবী মো. মোখলেসুর রহমানক বাদল বলেন, ‘বাংলাদেশ বার কাউন্সিলের পক্ষ থেকে দেশের অসহায় মানুষ ও আইনজীবীদের জন্য সহযোগিতা করতে ৫ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এর মধ্যে ৪ কোটি টাকা দেশের সব আইনজীবী সমিতির (বার) সদস্যদের জন্য। যা বিভিন্ন হারে বণ্টন করে দেওয়া হবে। এর সঙ্গে বিভিন্ন আইনজীবী সমিতি থেকে বার কাউন্সিলের পাওনা টাকাগুলো সমন্বয় করে আইনজীবীদের বণ্টন করে দেয়া হবে। আর প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১ কোটি টাকা দেওয়া হবে, দেশের গরিব অসহায় মানুষদের দেওয়ার জন্য।’

এদিকে ঢাকা আইনজীবী সমিতিতে (ঢাকা বার) বিনা সুদে ঋণের জন্য ৭ হাজার ৫১১ জন তালিকাভুক্ত সদস্য আবেদন করেছিলেন। যাচাই-বাছাই শেষে ৫ হাজার ৪৮৫ জন ঋণের জন্য বিবেচিত হয়েছেন। একজন আইনজীবী সর্বোচ্চ ৩০ হাজার টাকা ঋণ পাবেন।

করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে সরকারের সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে আদালত অঙ্গণও বন্ধ রয়েছে। কেবল জরুরি প্রয়োজনে প্রত্যেক জেলায় একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা রয়েছে। এ অবস্থায় সুপ্রিম কোর্ট বার থেকে স্বল্প পরিসরে কোর্ট চালু করতে প্রধান বিচারপতিকে অনুরোধ জানানো হয়। এ ছাড়া অন্যান্য আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে সীমিত পরিসরে কোর্ট খোলার আবেদন করেন।

এরপর গত ২৩ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তিতে জানায়, উদ্ভূত পরিস্থিতিতে কঠোর সামাজিক দূরত্ব বজায় রেখে অতীব জরুরি বিষয়গুলো শুনানির নিমিত্তে ছুটির সময়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান আপিল বিভাগের চেম্বার কোর্টে বসবেন। হাইকোর্ট বিভাগে বিচারপতি ওবায়দুল হাসান সব অধিক্ষেত্রের জরুরি বিষয়গুলো শুনানির জন্য হাইকোর্ট বিভাগের কার্যক্রম পরিচালনা করবেন। অপর বিজ্ঞপ্তিতে সপ্তাহে দু’দিন জজ কোর্ট খোলা রাখার সিদ্ধান্তও জানানো হয়।

এ দুই বিজ্ঞপ্তি জারির পর বহু আইনজীবী কোর্ট চালু না করতে আবেদন জানান। এর পরিপ্রেক্ষিতে ২৫ এপ্রিল সুপ্রিম কোর্ট চালুর সিদ্ধান্ত ২৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়। পাশাপাশি সপ্তাহে দুদিন জজ কোর্ট খোলার বিজ্ঞপ্তির কার্যকারিতাও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে স্থগিত করা হয়। পরে ২৬ এপ্রিল ফুল কোর্ট সভায় সাধারণ ছুটিতে (৫ মে পর্যন্ত) কোর্ট খোলার বিজ্ঞপ্তি স্থগিত করা হয়।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

২ comments

  1. শাহ আলম, ফোন 01918022754

    ভাই শিক্ষানবীশ আইনজীবীদের মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ থাকবো
    আমাদের শিক্ষানবীশ আইনজীবীরা এই দুঃসময় চরম কষ্টে আছি। কেউ আমাদের খবর নেয় না। বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আসলে আমরা সহায়তা পেতাম। বার কাউন্সিল বিজ্ঞ আইনজীবীরা তো তাদের নিয়ে ব্যাস্ত আছে।

  2. শাহ আলম, ফোন 01918022754

    ভাই শিক্ষানবীশ আইনজীবীদের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ থাকবো
    আমাদের শিক্ষানবীশ আইনজীবীরা এই দুঃসময় চরম কষ্টে আছি। কেউ আমাদের খবর নেয় না। বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আসলে আমরা সহায়তা পেতাম। বার কাউন্সিল বিজ্ঞ আইনজীবীরা তো তাদের নিয়ে ব্যাস্ত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com