Home / রাজনীতি / বিড়ি-সিগারেট নিষিদ্ধের দাবি এমপি সাবের হোসেন চৌধুরীর

বিড়ি-সিগারেট নিষিদ্ধের দাবি এমপি সাবের হোসেন চৌধুরীর

প্রাণঘাতি করোনা ভাইরাস ধুমপায়ীদের সহজেই কাবু করে, স্বাস্থ্যবিজ্ঞানীদের এই হুশিয়ারির পরও করোনা পরিস্থিতি রোধে গৃহিত পদক্ষেপের মাঝে দেশে বিড়ি-সিগারেটের উৎপাদন ও বিক্রি অব্যাহত আছে। শিল্প মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে সিগারেট কোম্পানিগুলো তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে বিড়ি-সিগারেটের উৎপাদন, বিতরণ ও বিক্রি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন ক্ষমতাসীন দলের এমপি সাবের হোসেন চৌধুরী।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে পাঠানো এক চিঠিতে সম্প্রতি এসব দাবি জানিয়েছেন তিনি।

বন, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরী ওই চিঠিতে উল্লেখ করেছেন, করোনা সংক্রমণ প্রতিরোধে ভারত ১৫ এপ্রিল মদ, সিগারেট বিক্রির ওপর শক্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে। বাংলাদেশেও যখন সব ধরনের শিল্পকারখানা এমনকি গার্মেন্টসও বন্ধ ছিল, সেই সময়ে শিল্প মন্ত্রণালয় সিগারেট উৎপাদন, বিতরণ ও বিক্রির যে অনুমতি দিয়েছে, তা বিস্ময়কর ও হতাশাজনক। ১৯৫৬ সালের আইনের কথা বলে সিগারেট কোম্পানিগুলো অহেতুক সুবিধা নিচ্ছে।

চিঠিতে তিনি পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সংসদে এই আইন সংশোধনের জন্য উত্থাপন করতেও স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করেন।

বিড়ি-সিগারেট নিষিদ্ধ করার বিষয়টি নিয়ে ফোনেও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলে গণমাধ্যমকে জানান সাবের হোসেন চৌধুরী। তিনি জানান, বিষয়টি নিয়ে করোনা প্রতিরোধে গঠিত জাতীয় কমিটির এক সদস্যের সঙ্গেও তাঁর কথা হয়েছে। সবার কাছ থেকে তিনি ইতিবাচক সাড়া পেয়েছেন।

এ প্রসঙ্গে সাবের হোসেন চৌধুরী বলেন, করোনা পরিস্থিতি জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবেন বলে আমি আশা করছি। জরুরি পণ্যের যে আইনের কথা বলে সিগারেট কোম্পানিগুলো সুবিধা নিচ্ছে, তা সংশোধনের জন্য স্বাস্থ্যমন্ত্রী যদি কোনো উদ্যোগ না নেন, তাহলে প্রয়োজনে তিনি সংসদে বিষয়টি উত্থাপন করবেন বলেও জানান।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com