Home / আইন আদালত / রোগীকে চিকিৎসা না দিলে হাসপাতালের লাইসেন্স বাতিল

রোগীকে চিকিৎসা না দিলে হাসপাতালের লাইসেন্স বাতিল

করোনা রোগীদের নিয়ে ব্যস্ততায় সাধারণ রোগীরা বিভিন্ন হাসপাতালে গিয়ে চিকিৎসাসেবা পাচ্ছেন না, এই অভিযোগ ওঠার পর দেশের সব হাসপাতালে কভিড-১৯ চিকিৎসার পাশাপাশি নন-কভিড রোগীদেরও চিকিৎসা দেয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রচলিত বিধান অনুসারে লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারিও দেয়া হয়েছে।

মঙ্গলবার (১২ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেল থেকেএ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, সব বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে সন্দেহভাজন করোনা রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা থাকতে হবে। চিকিৎসা সুবিধা থাকা সত্ত্বেও জরুরি চিকিৎসার জন্য আগত কোনো রোগীকে ফেরত দেয়া যাবে না। রেফার করতে হলে স্বাস্থ্য অধিদপ্তরের ‘কভিড-১৯ হাসপাতাল নিয়ন্ত্রণ কক্ষে’র সঙ্গে যোগাযোগ করে রোগীর চিকিৎসার বিষয়টি সুনিশ্চিত করে রেফার করতে হবে।

এতে বলা হয়, দীর্ঘদিন ধরে যেসব রোগী কিডনি ডায়ালাইসিসসহ বিভিন্ন চিকিৎসা গ্রহণ করছেন, তারা করোনা আক্রান্ত না হয়ে থাকলে এক্ষেত্রে তাদের সংশ্লিষ্ট চিকিৎসা অব্যাহত রাখতে হবে।

মিডিয়া সেলে থেকে পাঠানো নির্দেশনায় আরো বলা হয়, দেশের কোনো সরকারি বা বেসরকারি হাসপাতালে এসব নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রচলিত বিধান অনুসারে লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের পর দেশের হাসপাতালগুলোতে সাধারণ রোগীরা চিকিৎসা পাচ্ছেন না। এভাবে কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা জারি করলো স্বাস্থ্য মন্ত্রণালয়।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com