Home / আইন আদালত / ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না এই ৫ টি পরিস্থিতিতে

ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না এই ৫ টি পরিস্থিতিতে

দৈনন্দিন জীবনে ক্রেডিট কার্ড যথেষ্ট উপকারী একটি অনুষঙ্গ। কিন্তু আপনার একটু অসাবধানেই তা আপনার আর্থিক ক্ষতির কারণ হতে পারে। এ কারণে কিছু কিছু পরিস্থিতিতে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার না করাই ভালো। জেনে নিন কখন আপনার ক্রেডিট কার্ডটি ব্যবহার করাটা নিরাপদ নয়-
১) অরক্ষিত ওয়েবসাইট
যখন কোনো ওয়েবসাইটের অ্যাড্রেস “HTTPS” দিয়ে শুরু না হয়, তাহলে বুঝতে হবে তা নিরাপদ নয় এবং সেই সাইটে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে কোনো পেমেন্ট করাটা একদম উচিত হবে না। সেক্ষেত্রে পেপ্যালের মতো কোনো পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে পারেন অথবা নিজের হাতে ক্যাশ পেমেন্ট করতে পারেন।
২) ইমেইলের মাধ্যমে
Phishing অথবা spear phishing পদ্ধতিতে ইমেইলের মাধ্যমে আপনার ক্রেডিট কার্ড নাম্বার নিয়ে নিতে পারে অপরাধীরা। সেক্ষেত্রে কিছু ব্যাপার দেখে আপনি সাবধান থাকতে পারেন, যেমন বানান ভুল, ভাষার অদ্ভুত ব্যবহার, একটু অন্যরকম লোগো। এসব ক্ষেত্রে ইমেইলের মাধ্যমে পেমেন্ট না করাই ভালো।
৩) ফোনে কথা বলার সময়ে
ফোনে কাউকে আপনার ক্রেডিট কার্ডের তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। আশেপাশের মানুষ সহজেই এই তথ্য টুকে রাখতে পারে।
৪) অনলাইন বিক্রেতার কোনো রিভিউ না থাকলে
অনলাইন বিক্রেতার থেকে কিছু কেনার সময়ে যদি তার ব্যাপারে কোনো তথ্য না থাকে- কোনো পূর্ববর্তী কেনাবেচা, রিভিউ, সোশ্যাল মিডিয়ার তথ্য, তাহলে তাকে নিজের ক্রেডিট কার্ডের তথ্য দেবার ব্যাপারে দ্বিতীয়বার ভাবুন।
৫) কার্ড পাঞ্চ করার মেশিনে যদি গড়বড় থাকে

কার্ড পাঞ্চ করার মেশিন দেখে যদি খটকা লাগে, বিশেষ করে যদি তার বের হয়ে থাকে তবে সাবধান থাকুন। এগুলো থেকে আপনার ক্রেডিট কার্ডের তথ্য চুরি হতে পারে।

About bdlawnews

Check Also

ছাদে গাঁজা চাষ-চিলেকোঠায় ‘বাংলা মদ’, গ্রেফতার ১

সাভারে ফ্রান্সিস গোমেজ (৬০) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় তার বসত বাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com