সদ্য সংবাদ
Home / আইন আদালত / পিস টিভিকে জরিমানা করল যুক্তরাজ্য

পিস টিভিকে জরিমানা করল যুক্তরাজ্য

জাকির নায়েকের প্রতিষ্ঠা করা পিস টিভিকে ৩ লাখ পাউন্ড জরিমানা করেছে যুক্তরাজ্যের গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা অফকম। চ্যানেলটির বিরুদ্ধে ব্রিটেনে ‘অত্যন্ত আপত্তিকর’ এবং ‘ঘৃণাবাচক কথা’ প্রচারের অভিযোগ আনা হয়েছে।

নিয়ম ভাঙায় যুক্তরাজ্যে চ্যানেলটির লাইসেন্সধারী প্রতিষ্ঠান পিস টিভি উর্দুকে ২ লাখ পাউন্ড এবং পিস টিভিকে ১ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। গত বছর নভেম্বরে ব্রিটেনে চ্যানেলটির লাইসেন্স বাতিল করা হয়। এতদিন অভিযোগের চূড়ান্ত তদন্ত চলছিল।

অফকম বিবৃতিতে জানিয়েছে, পিস টিভির বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মিলেছে। পিস টিভি উর্দু এবং পিস টিভিতে যেসব অনুষ্ঠান প্রচারিত হয়েছে, তাতে অত্যন্ত আপত্তিকর এবং ঘৃণাবাচক কনটেন্ট ছিল। অফকম পিস টিভির ওই কনটেন্টকে অপরাধে প্ররোচিত করার সঙ্গে তুলনা করেছে।

ইসলামী বক্তা জাকির নায়েক চ্যানেলটির প্রেসিডেন্ট। দুবাই থেকে বাংলা, উর্দু এবং ইংরেজিতে অনুষ্ঠান প্রচারিত হয়। এই টিভিতে ‘বিতর্কিত’ কিছু মন্তব্য করে ২০১৬ সালে ভারত ছাড়া হন জাকির নায়েক। তার বিরুদ্ধে মানি লন্ডারিংসহ বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়। এখন তিনি মালয়েশিয়া আছেন। ভারত চেষ্টা করছে তাকে ফিরিয়ে নেয়ার।

জাকির নায়েকের পিস টিভি নিয়ে সমালোচনা যেমন আছে, তেমনি এর দর্শকসংখ্যাও প্রচুর। ২০১৬ সালে বাংলাদেশ-ভারতে এই চ্যানেলটির সম্প্রচার বন্ধ হওয়ার সময় তারা দাবি করেছিল, বিশ্বজুড়ে তাদের দর্শকসংখ্যা ২০ কোটি।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com