Home / আইন আদালত / রাজশাহীতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন পেলেন ১৫৩ আসামি

রাজশাহীতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন পেলেন ১৫৩ আসামি

রাজশাহীতে ভার্চ্যুয়াল কোর্টে ১৫৩ জন আসামি জামিন পেয়েছেন। রাজশাহীতে ভার্চ্যুয়াল কোর্টের কার্যক্রম শুরু হওয়ার দ্বিতীয় দিন সোমবার (১৮ মে) তাদের জামিন মঞ্জুর করা হয়েছে।

আদালত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, এ দিন রাজশাহীর জেলা ও দায়রা জজ আদালত ৩২ জন, মহানগর দায়রা জজ আদালত ২৫ জন, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ৪৮ জন এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৪৮ জন আসামির জামিন মঞ্জুর করেছেন।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে। কিন্তু প্রযুক্তিজ্ঞানের সীমাবদ্ধতায় প্রথমে রাজশাহীর অধিকাংশ আইনজীবী ভার্চ্যুয়াল কোর্টে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেন।

ফলে রাজশাহী অ্যাডভোকেট বার সমিতিও ভার্চ্যুয়াল কোর্টে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু এরই মধ্যে রোববার রাজশাহীতে ভার্চ্যুয়াল কোর্টের কার্যক্রম শুরু হয়। সেদিন স্থানীয় একজন আইনজীবী এবং সুপ্রিম কোর্টের আরেকজন আইনজীবী ভার্চ্যুয়াল কোর্টে রাজশাহীর ছয়জন আসামির জামিন করেন।

এরপর টনক নড়ে স্থানীয় আইনজীবীদের। সোমবার রাজশাহী অ্যাডভোকেট বার সমিতি বিশেষ সাধারণ সভা করে ভার্চ্যুয়াল কোর্টে অংশ নেয়ার সিদ্ধান্ত নেয়। সভা শেষেই আইনজীবীরা ভার্চ্যুয়াল কোর্টে অংশ নেন। যেসব সিনিয়র আইনজীবী প্রযুক্তিজ্ঞানে পিছিয়ে তাদের সহায়তা করছেন জুনিয়র আইনজীবীরা। তাদের আবেদনের প্রেক্ষিতে দ্বিতীয় দিনেই ১৫৩ কারাবন্দী আসামি জামিন পেলেন।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com