সদ্য সংবাদ
Home / Uncategorized / ভার্চুয়ালে মামলা দায়ের ও রিমান্ড বিষয়ে নির্দেশ নিয়ে বিজ্ঞপ্তি

ভার্চুয়ালে মামলা দায়ের ও রিমান্ড বিষয়ে নির্দেশ নিয়ে বিজ্ঞপ্তি

ভার্চুয়াল পদ্ধতিতে মামলা দায়ের ও রিমান্ড শুনানি বিষয়ে নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন ঢাকা চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।

সোমবার (৮ জুন) এ বিষয়ে নির্দেশনা দিয়ে ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ এম জুলফিকার হায়াত স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি জারি হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , দেশব্যাপী করোনাভাইরাসজনিত রোগের সংক্রমণ রোধকল্পে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ও সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে ছুটিকালীন সময়ে (সাপ্তাহিক ছুটি ও সরকার কর্তৃক বর্ষপঞ্জিতে ঘোষিত ছুটি ব্যতীত) শুধুমাত্র নালিশি দরখাস্ত দাখিল এবং ফৌজদারি কোনো মামলার আসামীর রিমান্ড শুনানির ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলখানায় ভার্চুয়াল কনফারেন্সের লিংক প্রেরণ করে শুনানি গ্রহণকারী ম্যাজিস্ট্রেট আসামীকে কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে ভার্চুয়াল পদ্ধতিতে স্বচক্ষে দেখে শুনানি করা সম্ভব হলে রিমান্ড শুনানী করার জন্য নির্দেশ দেয়া গেল।

এর আগে নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের (এনআই অ্যাক্ট) অধীন মামলা করাসহ যেসব দেওয়ানি ও ফৌজদারি মামলা/ আপিল করার ক্ষেত্রে আইনে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা আছে এবং যেসব মামলা বা আপিল করার ক্ষেত্রে লিমিটেশন অ্যাক্টের ৫ ধারার বিধান প্রযোজ্য নয়, সেসব মামলা বা আপিলের ফাইলিং ভার্চুয়াল পদ্ধতিতে গ্রহণ করা যাবে বলে বিজ্ঞপ্তি জারি হয়।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশক্রমে রোববার (৭ জুন) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ এর ৫ ধারার ক্ষমতাবলে এবং করোনাভাইরাস রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ও শারীরিক উপস্থিতি ছাড়া বিচারকার্য পরিচালনার লক্ষ্যে দেশের প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগ কর্তৃক আগের প্রদত্ত ক্ষমতাবলে সুপ্রিম কোর্টের গত ১০ মের বিজ্ঞপ্তিমূলে (বিজ্ঞপ্তি নম্বর-২১৪এ) প্রচারিত বিশেষ প্র্যাকটিস নির্দেশনায় ধারাবাহিকতায় অতিরিক্ত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা জারি করলেন।’

About bdlawnews

Check Also

বগুড়ার ধুনট থানার ডিএসবি’র সদস্য সেলিমকে মারধর কর‌লো জুয়াড়িরা

বগুড়ার ধুনট থানার ডিএসবি’র সদস্য সেলিমকে  মারধর করে মোবাইলফোন ছিনিয়ে নিয়েছে জুয়াড়িরা। সোমবার (২৯ মার্চ) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com