সদ্য সংবাদ
Home / আইন আদালত / ২২০ টাকার ওকালতনামা ৪৫০ টাকা, মামলার খরচ বাড়ছে

২২০ টাকার ওকালতনামা ৪৫০ টাকা, মামলার খরচ বাড়ছে

ঢাকার নিম্ন আদালতে বিচারপ্রার্থীদের মামলা দায়ের, জামিনসহ সব ক্ষেত্রে খরচ বেড়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার) মামলা পরিচালনা ক্ষমতাপত্র (ওকালতনামা), হাজিরা, জামিননামায় খরচ বাড়িয়েছে। আর এতে মামলা পরিচালনায় বিচারপ্রার্থীদের খরচ বেড়েছে।

আইনজীবী সমিতির বিজ্ঞপ্তিতে বলা হয়, আইনজীবী সমিতির বার্ষিক বাজেট ২০২০-২০২১ এর সাধারণ সভায় প্রস্তাবিত বাজেটে ওকালতনামা মূল্য ২২০ টাকা থেকে বাড়িয়ে ৪২০ টাকা করা হলো। এ ছাড়া কোর্ট ফি বাড়তি ৩০ টাকা প্রদান করতে হবে। যা সব মিলিয়ে ওকালতনামার দাম বৃদ্ধি পেয়েছে ৪৫০ টাকা। অর্থাৎ একজন আইনজীবী বিচারপ্রার্থীর মামলা পরিচালনা করতে গেলে বাড়তি টাকা গুনতে হবে। এ ছাড়া বলা হয়েছে, হাজিরার মূল্য বৃদ্ধি করা হয়েছে। যা আগে ৫ টাকা ছিল, নতুন করে সাত টাকা দিতে হবে।

বিজ্ঞাপ্তিতে আরো বলা হয়েছে, জামিননামার পূর্বের মূল্য ৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। এ ছাড়া তার সঙ্গে বাড়তি ২৫ টাকা কোর্ট ফি প্রদান করতে হবে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আইনজীবী বলেন, আদালতে এখন মামলা পরিচালনা করতে গেলে বিচারপ্রার্থীকে বাড়তি টাকা গুনতে হবে। অনেক গরিব বিচারপ্রার্থী অর্থের অভাবে আদালত বিমুখ হবেন। বিষয়টি পুনর্বিবেচনা করা আবশ্যক।

বিচারপ্রার্থী নিজাম নামে এক ব্যক্তি বলেন, আদালতে মামলা পরিচালনা করার বিষয়ে ফি বাড়ছে শুনেছি। এখন করোনার সময়ে বাড়তি টাকা দিয়ে মামলা পরিচালনা করা কঠিন হবে। এমনিতে আয় কমেছে, তার উপরে ন্যায়বিচার চাইতেও বাড়তি টাকা খরচ করতে হবে।

About bdlawnews

Check Also

থার্টিফার্স্ট নাইট ঘিরে রাজধানীতে নিরাপত্তা জোরদার

ইংরেজি বছরের শেষ রাত থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রত্যাশিত বা অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে রাজধানীতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com