সদ্য সংবাদ
Home / অর্থনীতি / মোবাইলে কথা বলায় কর বেড়েছে ১ টাকায় ৫ পয়সা: এনবিআর চেয়ারম্যান

মোবাইলে কথা বলায় কর বেড়েছে ১ টাকায় ৫ পয়সা: এনবিআর চেয়ারম্যান

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, মোবাইলে কথা বলার ক্ষেত্রে ২০২০-২১ অর্থ বছরের বাজেট প্রস্তাবনায় কর এক টাকায় ৫ পয়সা বাড়ানো হয়েছে।

তিনি বলেন, গতকাল একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মোবাইলে কথা বলার কর নিয়ে আমি যে বক্তব্য দিয়েছি, তা কয়েকটি গণমাধ্যমে ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে। এ নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। আশাকরি এই বক্তব্যের মধ্য দিয়ে এখন তা দূর হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, মোবাইল ফোনের কলের ওপর আগে ১০ শতাংশ সম্পূরক শুল্ক ছিল। সেটা  ৫ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। কিন্তু বিষয়টা নিয়ে অনেকে না বুঝেই বিভিন্ন ধরনের কথা বলছেন। যা ঠিক নয়। আমাদের সমস্যা হলো অনেক সময় ঠিকমতো বিষয়টা না বুঝেই মন্তব্য করি।

মোবাইল ব্যবহারে কর বাড়ানো বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম গতকাল শুক্রবার বাজেট পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যে বক্তব্য দিয়েছে, তা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেশের সাধারণ নাগরিকদের অনেকেই প্রতিক্রিয়া জানিয়েছেন।

এদিকে মানুষের জীবন রক্ষা আর জীবিকার নিশ্চয়তা দিতে ‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শিরোনামে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করা হয়েছে, যেখানে ৬ শতাংশ ঘাটতির কথা বলা হয়েছে (চলতি বছরের তুলনায় যা ১ শতাংশ বেশি) ।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব অর্থমন্ত্রী উপস্থাপন করেছেন, তাতে অর্থনীতিতে মহামারীর ক্ষতি কাটিয়ে ওঠার ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছে, বরাদ্দে মনোযাগ পেয়েছে স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা আর কৃষি খাত।

About bdlawnews

Check Also

ডি-এইট বা উন্নয়নশীল আট দেশের জোট এর সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডি-এইট বা উন্নয়নশীল আট দেশের জোট এর সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার বছরের জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com