Home / Uncategorized / গেজেট করে সনদ ও প্রাসঙ্গিক ভাবনা

গেজেট করে সনদ ও প্রাসঙ্গিক ভাবনা

২০১৮ সালে এই সময় আমি ভাবতাম ২০১৯ সালের এই সময় আমার গলায় ঝুলবে কালো টাই। নিজেকে একজন আইনজীবী হিসেবে পরিচয় দিতে পারব! ২০১৯ সালে আর সেই ভাবনা হয়নি। কারণটা সবার জানা। সময় বহমান নদীর মত, আজকে হয়ত অনেকেই ভাবছি আগামী বছর এই সময়ে আপনি হয়ত আইনজীবীর সনদ পাবেন। ভাই আপনাকে সম্মান দিয়েই বলছি, যদি বার কাউন্সিল লিখিত ও ভাইভা এখনই নেয় তবে আরো ২ বছর লাগবে। কিভাবে? লিখিত পরীক্ষার সময়সূচি, লিখিত পরীক্ষা সম্পন্ন, খাতা দেখা, লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, ভাইভার সময়সূচি, ভাইভা সম্পন্ন, ভাইভার ফলাফল প্রকাশ করতে গতবার প্রায় ২ বছর সময় লেগেছে।

যেসকল শিক্ষানবিশ ভাইবোন এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন নি, এই আন্দোলন তাদের জন্যও গুরুত্বপূর্ণ। কারণ এতে করে তারাও দ্রুত আরেকটি এমসিকিউ পরীক্ষার তারিখ পাবেন। আর যদি আমাদের পরীক্ষার আশায় থাকেন তাহলে অপেক্ষা করতে হবে আরো ৫ বছর।

তাহলে বুঝতেই পারছেন এমসিকিউ পাসকৃতদের কেন গেজেট করে সনদ দেওয়া জরুরী। বার কাউন্সিল আইন দ্বারাই এর সহজ সমাধান করতে পারেন। বাংলাদেশ লিগ্যাল প্রাকটিসনারস এন্ড বার কাউন্সিল অর্ডারের বিধি ৪০(১) অনুযায়ী বার কাউন্সিল কিছু বিষয়ে সরকারি গেজেট প্রণয়ন করতে পারেন। একই আইনের ৪০(২) বিধিতে যে ২২ টি বিষয়ে বার কাউন্সিল গেজেট প্রণয়ন করতে পারেন তার একটি হল, কোন পরীক্ষায় পাসকৃতদের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করা। সুতরাং গেজেট দ্বারা এমসিকিউ পাসকৃত পরীক্ষার্থীদের আইনসম্মতভাবেই আইনজীবী হিসেবে সনদ প্রদান করা সম্ভব।

বার কাউন্সিল করোনাকালীন সময়ে এমসিকিউ পাসকৃতদের গেজেট দিয়ে সনদ প্রদান করুক এই কামনা রইল।

©মাহবুবুন নূর
যুগ্ম আহবায়ক
বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি

About bdlawnews

Check Also

করোনায় রিকশা ভাড়া নেই, তাই ছিনতাইয়ে সোহেল

তিন-চার বছর আগে শরীয়তপুর থেকে ঢাকায় এসে রিকশা চালাতে শুরু করেন সোহেল। থাকতেন রিকশার গ্যারেজে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com