সদ্য সংবাদ
Home / আইন আদালত / ডিসি পদসহ ডিএমপির কাঠামোগত পরিবর্তন

ডিসি পদসহ ডিএমপির কাঠামোগত পরিবর্তন

প্রায় ২০ বছর পর বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। সৃষ্টি করা হয়েছে উপ-পুলিশ কমিশনার (ডিসি) পদমর্যাদার ১৫টি নতুন পদ।

সংশ্লিষ্টরা বলছেন, পুলিশের সবচেয়ে বড় ইউনিট হিসেবে ডিএমপির সেবার মান, ইতিহাস, ঐতিহ্য ও আলাদা সুনাম রয়েছে।এ ইউনিটে পদ বাড়ানোর ফলো কাজে গতি আরো বৃদ্ধি পাবে।

জানতে চাইলে ডিএমপির উপ-কমিশনার (ডিসি) (সদর দফতর ও প্রশাসন) আনিছুর রহমান বলেন, ‘ডিএমপিতে ডিসি পদ মর্যাদার ১৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। সুপার নিউমারিতে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের এসব পদে পদায়ন করা হয়েছে।’

ডিএমপিতে বৃদ্ধি করা পদগুলো গোয়েন্দা (ডিবি), ট্রাফিক, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও ডিএমপি সদর দফতরে নিয়োগ দেওয়া হয়েছে।

ডিএমপি সূত্র জানায়, সম্প্রতি ডিএমপিতে এসপি (ডিসি) পদমর্যাদার ১৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। ডিবির চারটি বিভাগ উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম বিভাগকে ভাগ করে এলাকাভিত্তিক ৮টি বিভাগে ভাগ করা হয়েছে। একইভাবে ট্রাফিকের চারটি বিভাগকে ভাগ করে এলাকাভিত্তিক ৮টি বিভাগে ভাগ করা হয়েছে। এ ছাড়া কাউন্টার টেররিজম ইউনিটে নতুন তিনটি এসপি পদমর্যাদার পদ, সুপ্রিম ও স্পেশাল কোর্ট বিভাগ, সচিবালয় নিরাপত্তা বিভাগ, আইসিটি বিভাগ নামে নতুন বিভাগ করা হয়েছে। এ ছাড়া ডিএমপি সদর দফতরের স্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগকে ভাগ করে স্টেট ও ডেভেলপমেন্ট নামে দুটি বিভাগে ভাগ করা হয়েছে।

পদায়ন হওয়া কর্মকর্তাদের মধ্যে বেশিরভাগই সুপার নিউমারারি এসপি হিসেবে পদোন্নতি পেলেও দীর্ঘদিন আগে থেকে অতিরিক্ত পুলিশ সুপার (এসপি) পদমর্যাদাতেই বহাল ছিলেন।

গত বৃহস্পতিবার ২৫তম বিসিএস পুলিশ ক্যাডারের ২১৫ জন পুলিশ পদমর্যাদার কর্মকর্তাকে বদলি ও পদায়ন করা হয়। এর মধ্যে যাদের ডিএমপিতে বদলি বা পদায়ন হয়েছিল তাদের আবার অভ্যন্তরীণ বদলি বা পদায়ন করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

অন্যদিকে শুধু ডিএমপি না বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার মোট ২১৫টি পদ সৃষ্টি করা হয়েছে।

অন্যগুলো হল পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) ৩০টি, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) ৩৯টি, পুলিশ সদর দপ্তর ও বিশেষ শাখায় (এসবি) ১৭টি, এন্টি টেররিজম ইউনিটে (এটিইউ) ৩টি, চট্টগ্রাম মহানগর পুলিশে (সিএমপি) ৫টি, খুলনা মহানগর পুলিশে ২টি, রাজশাহী মহানগর পুলিশে ২টি, বরিশাল মহানগর পুলিশে ২টি, সিলেট মহানগর পুলিশে ৪টি, গাজীপুর মহানগর পুলিশে ৫টি, রংপুর মহানগর পুলিশে ৪টি, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ রেঞ্জে ২টি করে পদ সৃষ্টি করা হয়েছে। এ ছাড়া নতুন পদগুলো পেয়েছে ঢাকার পুলিশ স্টাফ কলেজ, এপিবিএন, শিল্পাঞ্চল পুলিশসহ পুলিশের বিভিন্ন ইউনিট ও জেলা পুলিশ।

About bdlawnews

Check Also

চিকিৎসকের পরিচয়পত্র দেখা নিয়ে সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট বদলি

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. মামুনুর রশীদকে বরিশাল বিভাগে বদলি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com