সদ্য সংবাদ
Home / Uncategorized / শিক্ষানবিশ আইনজীবীদের অধিকার ও মর্যাদা রক্ষায় অব্যহতভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি

শিক্ষানবিশ আইনজীবীদের অধিকার ও মর্যাদা রক্ষায় অব্যহতভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি

বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতির আজ ১ম বর্ষপূর্তি। শিক্ষানবিশ আইনজীবীদের দাবি দাওয়া ও অধিকার আদায়ের জন্য গত বছর ২২ জুন আইনুল ইসলাম বিশালকে আহবায়ক করে সংগঠনটি আত্মপ্রকাশ করে। বার কাউন্সিলের নিয়মিত পরীক্ষা নেওয়ার দাবি, শিক্ষানবিশ আইনজীবীদের বিভিন্ন সমস্যা সমাধান, বিভিন্ন সামাজিক ও গঠনমূলক কাজ করে ইতিমধ্যে সংগঠনটি শিক্ষানবিশ আইনজীবীদের হৃদয়ে স্থান করে নিয়েছে।

গত বছর বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি আত্মপ্রকাশের পর হতেই শিক্ষানবিশ আইনজীবীদের অধিকার ও মর্যাদা রক্ষায় কাজ করে যাচ্ছে। গত একবছরের কার্যক্রম নিয়ে আজকের প্রতিবেদন।

বার কাউন্সিলের নিয়মিত পরীক্ষা নেওয়ার দাবিতে বিভিন্ন কার্যক্রম
দীর্ঘদিন পরীক্ষা না হওয়ায় শিক্ষানবিশ আইনজীবীরা এক অনিশ্চয়তার জীবন যাপন করছে। বার কাউন্সিল যেন ২০১৭ সালের আপীল বিভাগের রায় বাস্তবায়নের জন্য প্রতি ক্যালেন্ডার ইয়্যারে একটি পরীক্ষা নেয় সেজন্য বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি বেশ কয়েকবার মানববন্ধনের আয়োজন করে। এছাড়া সংঘটনটি বার কাউন্সিলে স্মারকলিপি প্রদান করে। বার কাউন্সিল নিয়মিত পরীক্ষার জন্য সংঘটনটি আমরণ অনশনেরও আয়োজন করে। এতে সারা দেশে শিক্ষানবিশ আইনজীবীদের দুঃখ দুর্দশার কথা সাধারণ মানুষের দুয়ারে পৌছায়।

শিক্ষানবিশ আইনজীবীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম
বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি সর্বদাই শিক্ষামূলক কার্যক্রমের সাথে জড়িত। শিক্ষানবিশ আইনজীবীদের বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করার জন্য বিশ্বসাহিত্য কেন্দ্র ও দীপনপুরে লার্নিং সাপোর্ট প্রোগ্রামের আয়োজন করে। এছাড়া বার কাউন্সিল এমসিকিউ পরীক্ষার কিছুদিন পূর্বে শিক্ষানবিশ আইনজীবীদের জন্য একটি বইয়ের প্রকাশনা করে।

শিক্ষামূলক কার্যক্রম বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতির

করোনা পরিস্থিতিতে বিভিন্ন কর্মসূচী
করোনা মহামারীর শুরু থেকেই বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি কাজ করে যাচ্ছে। করোনা পরিস্থিতিতে গরীব ও দুঃস্থ মানুষের মাঝে জেলা পর্যায়ে যতটুকু সম্ভব সহযোগীতা করা হয়েছিল সংগঠনটির থেকে। এছাড়া স্বাস্থ্যবিষয়ক হেল্পলাইন চালু করে অনেককেই মোবাইলের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিয়েছে এই সংগঠনটি। সংগঠনটির পক্ষ হতে করোনা পরিস্থিতিতে অসচ্ছল শিক্ষানবিশ আইনজীবীদের আর্থিক সহায়তাও প্রদান করা হয়।

বর্নাতদের মাঝে ত্রান বিতরণ
বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতির জামালপুর জেলা শাখার উদ্যেগে বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ কর্মসূচী গ্রহণ করা হয়। অসহায় ও দুর্গত মানুষের সেবায় সংগঠনটি শুরু থেকেই কাজ করে যাচ্ছে।

ত্রাণ বিতরন বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতির

সংগঠনটি শুধু শিক্ষানবিশ আইনজীবীদের জন্য কাজ করছে তা নয়, বরং জনকল্যাণমূলক কাজের সাথেও জড়িত। সময়ের সাথে সাথে এই সংগঠনটির ভবিষ্যতে তাদের কাজের পরিধি আরো বিস্তার করার প্রত্যয়ে অব্যহতভাবে কাজ করে যাচ্ছে।

লেখক
মাহবুবুন নূর
যুগ্ম আহবায়ক
বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী সমিতি

About bdlawnews

Check Also

৪৩ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৫ অক্টোবর

৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ অক্টোবর নেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com