Home / আইন আদালত / অবশেষে জামিন পেলেন জামিয়ার অন্তঃসত্ত্বা ছাত্রী সফুরা

অবশেষে জামিন পেলেন জামিয়ার অন্তঃসত্ত্বা ছাত্রী সফুরা

অবশেষে জামিন পেলেন ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনকারী জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের জামিয়া কোঅর্ডিনেশন কমিটির জামিয়া কোঅর্ডিনেটর অন্তঃসত্ত্বা ছাত্রী সফুরা জারগার। ২৭ বছর বয়সী সফুরাকে গত ১০ এপ্রিল দিল্লি পুরিশের স্পেশাল সেল ইউএপিএ আইনে গ্রেফতার করে। তার বিরুদ্ধে অভিযোগ, সফুরা উত্তর পূর্ব দিল্লির দাঙ্গায় জড়িত।

সফুরাকে গ্রেফতারের প্রতিবাদে সরব হয়েছিলেন শাবানা আজমি, হর্ষ মন্দারের মতো সমাজকর্মী তথা বিদ্বজ্জ্নরা। দাবি জানান সফুরাকে অবিলম্বে মুক্তি দিতে। সফুরা এই মুহূর্তে চার সপ্তাহের অন্তঃসত্ত্বা। পলিসিস্টিক ওভারিয়ান ডিসঅর্ডারেও ভুগছেন। আর তাই মানবিকতার ভিত্তিতেই জামিনের আবেদন করলেও দিল্লি পুলিশের রিপোর্টের ভিত্তিতে তার জামিনের আবেদন খারিজ করে দেয় দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। তিন তিনবার তার জামিনের আর্জি খারিজ করে দেয়ায় তাকে সহায়তা দিতে এগিয়ে আসে মার্কিন আইনজীবী সংগঠন ‘দ্য আমেরিকান বার অ্যাসোসিয়েশন সেন্টার ফর হিউম্যান রাইটস’।

মঙ্গলবার অবশ্য দিল্লি হাইকোর্ট সফুরার জামিনের আবেদন মঞ্জুর করে। তবে এদিন তার জামিনের বিরোধিতা করেনি ভারত সরকার কিংবা দিল্লি পুলিশ। এ সম্পর্কে দিল্লি হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের হয়ে শুনানি করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। শুনানির সময় আদালতকে তিনি বলেন, মানবিকতার কারণেই সফুরার জামিনের আবেদনের বিরোধিতা করেননি তিনি। দিল্লি হাইকোর্টের বিচারপতি রাজীব শাকধের শুনানি শেষে সফুরাকে তিহার জেল থেকে মুক্তি দেয়ার নির্দেশ দেন। সেইসঙ্গে জামিনের জন্য সফুরাকে ১০ হাজার রুপি জমা দিতে বলা হয়। সফুরার হয়ে শুনানি করেন আইনজীবী নিত্য রামকৃষ্ণ।

সূত্র: পূবের কলম

About bdlawnews

Check Also

ছাদে গাঁজা চাষ-চিলেকোঠায় ‘বাংলা মদ’, গ্রেফতার ১

সাভারে ফ্রান্সিস গোমেজ (৬০) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় তার বসত বাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com