সদ্য সংবাদ
Home / ভ্রাম্যমাণ আদালত / খুলনায় মোবাইল কোর্টে ২১ মামলায় ৪২,৪০০ টাকা জরিমানা আদায়।

খুলনায় মোবাইল কোর্টে ২১ মামলায় ৪২,৪০০ টাকা জরিমানা আদায়।

মিতা খাতুন, খুলনা জেলা প্রতিবেদকঃ-

খুলনায় বিভিন্ন অপরাধে ২১ মামলায় মোবাইল কোর্টের ৪২৪০০ টাক জরিমানা আদায় করছে মোবাইল কোর্ট। জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট,খুলনা মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশনায় আজ(২৭জুন) শনিবার রেড জোন ঘোষিত খুলনার রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়ন এবং খুলনা মহানগরীর ১৭ নং ও ২৪ নং ওয়ার্ড সহ বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

জানা যায়,খুলনার রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়ন এবং খুলনা মহানগরীর ১৭ নং ও ২৪ নং ওয়ার্ডসমূহে সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় চলতি মাসের গত ২৩ জুনে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক জারিকৃত গণবিজ্ঞপ্তি এর আদেশসমূহ যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে কিনা, ১৭ নং ও ২৪ নং ওয়ার্ড ব্যতীত অন্যান্য ওয়ার্ডে নতুন নির্দেশনা (রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকবে এবং সপ্তাহের অন্য চার দিন বন্ধ থাকবে) প্রতিপালিত হচ্ছে কিনা,পথচারী ও দোকান-পাটে ক্রেতা-বিক্রেতাগণ মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা? সরকার ঘোষিত সময়ের পরও দোকান-পাট খোলা রয়েছে কিনা? নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ব্যতীত অন্যান্য পণ্যের দোকান,বিপণি-বিতান ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা হচ্ছে কিনা এবং করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে যানবাহন চলাচলের ক্ষেত্রে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে কিনা তা তদারকি করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোঃ ইউসুপ আলী স্ব-শরীরে উপস্থিত থেকে ১৭ নং ওয়ার্ডের লকডাউন নিশ্চিতকরণের কার্যক্রম তদারকি করেন। এসময় মাস্ক পরিধান না করাসহ স্বাস্থ্যবিধি অমান্য করার দায়ে, গণবিজ্ঞপ্তির আদেশ লঙ্ঘন করে মোটসাইকেলে একাধিক ব্যক্তি আরোহনের দায়ে, সরকার নির্দেশিত সময়ের পরেও দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার দায়ে এবং রেড জোন ঘোষিত এলাকায় গণ বিজ্ঞপ্তির আদেশ অমান্য করার দায়ে ১৯টি মামলায় ২২,১০০/- (বাইশ হাজার একশত) টাকা জরিমানা করা হয়। এছাড়াও কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ করোনা আক্রান্ত রোগীর বাড়ি লকডাউন করেন।

এছাড়া আরও জানা যায়,মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মিজানুর রহমান,মোঃ রাশেদুল ইসলাম,তাপসী রাবেয়া এবং নূরী তাসমিন ঊর্মি।

এদিকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মিজানুর রহমানের মোবাইল কোর্টে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরিকৃত নিম্নমানের পণ্য বিক্রয়ের অপরাধে মহানগরীর সনামধন্য সাতক্ষীরা ঘোষ ডেইরী‌কে  ২০,০০০/- (বিশ হাজার) টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরী তাসমিন ঊর্মির অপর একটি মোবাইল কোর্টে মাদকদ্রব্য গাঁজা পরিবহন ও সংরক্ষণের অপরাধে এক ব্যক্তিকে অর্থদণ্ড ও ০৩ (তিন) মাসের কারাদণ্ড প্রদান করা হয়। এ অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর,খুলনা বিজ্ঞ আদালতকে সহযোগিতা করেন।

এছাড়া আরো জানা যায়,মোবাইল কোর্টের অভিযান পরিচালনাকালীন সহযোগিতা করেন সেনাবাহিনী, আনসার ও পুলিশের সদস্যবৃন্দ।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধসহ অন্যান্য অপরাধ নিবারণে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে।

About bdlawnews

Check Also

মাস্ক পরা নিশ্চিত করতে শিগগিরই মোবাইল কোর্ট

মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, ‘মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে দুই-তিন দিনের মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com