Home / জাতীয় / বার কাউ‌ন্সিল সনদের দাবীতে খুলনার শিক্ষানবিশ আইনজীবীগণের মানববন্ধন।

বার কাউ‌ন্সিল সনদের দাবীতে খুলনার শিক্ষানবিশ আইনজীবীগণের মানববন্ধন।

মিতা খাতুন,খুলনা কোর্ট রিপোর্টারঃ-

সারা দেশের ন্যায় খুলনাতেও মানববন্ধনে নেমেছে সনদের দাবীতে খুলনার শিক্ষানবিশ আইনজীবীগণ।
আজ(৩০জুন) মঙ্গলবার সকাল ১০ টায় সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদ কর্তৃক পূর্ব ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের গেজেটের মাধ্যমে সনদ প্রদানের দাবিতে মানববন্ধন করা হয়েছে। খুলনা মহানগরীর প্রাণকেন্দ্র প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

জানা যায়,শিক্ষানবিশ আইনজীবীদের সঠিক সময়ে অাইনজীবী হিসেবে তালিকাভূক্তির পরীক্ষা অনুষ্ঠান না হওয়ায় দীর্ঘ জটিলতায় পরে গেছেন তারা। তাই তাঁরা আজকের এ মানববন্ধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারিতে উত্তীর্ণদের রিটেন,ভাইভা মওকুফ করতঃ সরাসরি আইনজীবী হিসেবে তালিকাভূক্ত করনের জোর দাবী জানায়।

খুলনার শিক্ষানবিশ আইনজীবীদের কাছ থেকে আরোও জানা যায়,বর্তমানে সারাদেশে প্রায় ৭০০০০(সত্তর হাজার) শিক্ষানবিশ আইনজীবী এ পেশায় আসার অপেক্ষায়। তার মধ্যে অতি সন্নিকটে দরজায় কড়া নাড়ছে ২০১৭ এবং ২০২০ সালের প্রিলিমিনারি পাশ করা প্রায় ১২৫০০(বার হাজার পাঁচশত) শিক্ষানবিশ আইনজীবী। নিয়ম অাছে প্রলিমিনারি পরীক্ষার পরবর্তী তিন মাসের মধ্যে রিটেন পরীক্ষা গ্রহণ করা। কিন্তু দীর্ঘদিন পরীক্ষার জটিলতা এবং বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে বর্তমানে লিখিত পরীক্ষা সম্পূর্ণভাবে অনিশ্চিত হয়ে পড়ায় প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ ২০১৭ এবং ২০২০ সালের শিক্ষানবিশদের গেজেটভুক্ত করা হোক
বলে প্রধানমন্ত্রীর নিকট জোর দাবী জানায় শিক্ষানবিশ আইনজীবীরা।

খুলনার শিক্ষানবিশ আইনজীবী মোঃ নজরুল ইসলাম বলেন- খুলনা বার দক্ষিনাঞ্চলের একটা বড় বার, এখানে প্রায় ১৬০০ মত আইনজীবী আছে, ফলে ১ জন করে যদি জুনিয়ার রাখে তাহলের১৬০০ জুনিয়ারের কর্মসংস্থান হয়, সে ক্ষেত্রে খুলনাতে ২০১৭ এবং ২০২০ সালের এম সি কিউ পাশের সংখ্যা ১৩০ থেকে ১৫০ জনের মত হবে। যাহা বারে যোগদান কোন বিষয় না, সুতারাং শিক্ষানবিশদের পরিবার যে কত কস্টে আছে তা ভাষায় প্রকাশ করার মত না, তাই করোনার মহামারির কথা চিন্তা করে মানবিকতার দিক বিবেচনায় মৌখিক ও ভাইভা বাদ দিয়ে গেজেট প্রদান করে সনদ দানে মাননীয় প্রধানমনাত্রীর মাধ্যমে বার কাউন্সিলের কমিটির নিকট আকুল আবেদন করছি।

উক্ত মানব বন্ধন কর্মসূচীতে খুলনা জেলা আইনজীবী সমিতির শিক্ষানবিশ আইনজীবীদের মধ্যে উপস্হিত ছিলেন- মোঃ রায়হান আলী,আল আমিন রাকিব, মোঃ নজরুল ইসলাম, দিপন কুমার সরকার, দোলন দাস, দেলোয়ার হোসেন, মোঃ আসাদুল হক,মোঃ আরিফিন, মোঃ আজিম, মোঃ শামিম, নিগার সুলতানা, ফারহানা হালিম, সোনিয়া, মফিজ, রতন, মিলন,মাসুদ রানা, রাজিয়া আরিফিন মিম, তানিয়া ইয়াসমিন বিনা, বাপ্পি,সুতানু মিস্ত্রী, মহিতোষ, রুনা, পিয়াস, উর্মি, আলামিন, আলমগীর, বশির, মিলন,প্রকাশ চন্দ্র রায়,নারায়ণ চন্দ্র,শাহাজাহান,আল-আমিন,প্রমুখ।

উল্লেখ্য,এই শিক্ষানবিশ আইনজীবীরা সারা দেশে গেজেটের মাধ্যমে সনদের দাবীতে একযোগে গত ৯জুনে দেশের প্রতিটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে ছিলেন।

About bdlawnews

Check Also

নৌ দুর্ঘটনার বিচারে বিশেষ আদালত গঠন করা যেতে পারে: জিএম কাদের

নৌ দুর্ঘটনার বিচারে বিশেষ আদালত গঠন করা যেতে পারে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com