সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ। শুক্রবার সকালে তিনি দেশটির প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রনের হাতে পদত্যাগপত্র তুলে দেন। প্রেসিডেন্ট পত্র গ্রহণ করে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দেন।

তবে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না হওয়া পর্যন্ত দাফতরিক কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ। মাত্র শেষ হওয়া ফ্রান্সের মিউনিসিপ্যাল নির্বাচনে হাভ্-র নামক একটি পৌরসভাতে এডওয়ার্ড ফিলিপ মেয়র নির্বাচিত হয়েছেন।

চলতি বছরের শুরু থেকে প্রধানমন্ত্রী ফিলিপ পদত্যাগের বিষয়টি নিয়ে গুঞ্জন চলছিল। করোনা মহামারি শুরু হওয়ার পর সে আশঙ্কা বেড়ে যায়। বিশেষত প্রেসিডেন্ট মেক্রন এবং ফিলিপের মধ্যে বনিবনা হচ্ছিল না। এ নিয়ে ফ্রান্সের মূলধারার গণমাধ্যমে আলোচনা হচ্ছিল প্রায় প্রতিদিনই।

লকডাউন শেষে মন্ত্রিসভা রদবদলের আলোচনা শুরু হয়। যেকোনো মুহূর্তে প্রধানমন্ত্রী পদত্যাগ করতে পারেন, তা বলা হচ্ছিল ফ্রান্সের মূলধারা রাজনীতিতে। অবশেষ শুক্রবার সকালে তিনি পদত্যাগ করলেন।

ফরাসী পত্রিকা লু-পারিজিয়ার তথ্য মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রন ও প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ এলিজি প্রাসাদে সাক্ষাতে মিলিত হন। ওই বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত হয় এবং শুক্রবার সকালে পদত্যাগের ঘোষণা আসে।

নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না দেয়া পর্যন্ত দায়িত্ব দাফতরিক দায়িত্ব পালন করবেন বলে বৈঠকে প্রধানমন্ত্রী ফিলিপ নিশ্চিত করেন। তবে আগামী বুধবারের আগে মন্ত্রিসভা রদবদলসহ নতুন প্রধানমন্ত্রীর ঘোষণাও আসতে পারে বলে ধারণা করছে ফ্রান্সের রাজনৈতিক মহল।

About bdlawnews

Check Also

হংকংয়ের জন্য ‘দেশপ্রেমিক’ আইন পাশ করছে চীন

হংকংয়ের জন্য ‘দেশপ্রেমিক‘ আইন পাস করছেহংকংয়ের নির্বাচন সংক্রান্ত্র বিধিবিধানে পরিবর্তন আনছে চীন। আজ মঙ্গলবারই বিষয়টি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com