সদ্য সংবাদ
Home / আইন আদালত / নিয়মিত আদালত ও ছুটি বাতিল চায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

নিয়মিত আদালত ও ছুটি বাতিল চায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে অনতিবিলম্বে দেশের আদালতগুলো চালু করতে এবং এবছরের ক্যালেন্ডারে থাকা আদালতের ছুটি বাতিলের প্রস্তাব করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির এক জরুরি সভার পর কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে আজ একটি প্রস্তাবনা পত্র প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়। এরপর সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনের সভাপতিত্বে কার্যকরী কমিটির সদস্যদের উপস্থিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রস্তাবনার বিষয়গুলো তুলে ধরেন সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

প্রধান বিচারপতির কাছে পাঠানো প্রস্তাবনাপত্রে বলা হয়েছে:

১) ভার্চুয়াল আদালত নিয়মিত আদালতের বিকল্প হতে পারে না। সুতরাং স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে অনতিবিলম্বে নিয়মিত আদালত চালুর পক্ষে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটি অভিমত প্রকাশ করছে।

২) যেহেতু করােনার ভয়াবহতার কারণে ইতােমধ্যে আদালতের মূল্যবান সময় অপ্রত্যাশিতভাবে নষ্ট হয়ে গেছে সুতরাং
এই ক্ষতি পুষিয়ে নিতে ২০২০ সালের ক্যালেন্ডার অনুযায়ী সুপ্রীম কোর্টের বাৎসরিক ছুটি এবং সকল আদালতের ডিসেম্বরের ছুটি বাতিল করতে হবে এবং পরবর্তী বছরগুলােতে আদালতের ঐচ্ছিক ছুটি কমিয়ে আনতে হবে।

৩) নিয়মিত আদালত চালুর পূর্বে বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী জনগণ এবং আদালত সংশ্লিষ্ট ব্যক্তিদের স্বাস্থ্য ঝুঁকি মােকাবেলায় বেশকিছু পূর্ব প্রস্তুতিমুলক পদক্ষেপ গ্রহণ করা জরুরী। এজন্য অবিলম্বে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক। প্রয়ােজনে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণপূর্বক বার ও বেঞ্চের সদস্যদের সমন্বয়ে সুপ্রিম কোর্ট সহ সারা দেশের সকল আদালত প্রাঙ্গনে স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ঠিক করতে যৌথ সমীক্ষা পরিচালনা করা যেতে পারে।

৪) করোনাকালে আদালত প্রাঙ্গনে বিচারক, আইনজীবী ও বিচার প্রার্থী মানুষের জন্য স্বাস্থ্য সুরক্ষা নীতিমালা প্রণয়ন করতে হবে। এবং সকল পক্ষকে সুরক্ষা নীতিমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

৫) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যগণ নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন। আর এরইমধ্যে সমিতি ভবনে টয়লেট, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়েছে। ডিজিটাল ডিসপ্লে বাের্ডে করােনা বিষয়ক সচেতনতামূলক প্রচারণা চালানাে হচ্ছে। সমিতির পক্ষ থেকে আইনজীবী ও তাদের পরিবারের সদস্যদের করােনা চিকিৎসার জন্য হলি ফ্যামিলি হাসপাতালে ফ্রি চিকিৎসা সুবিধাসহ আরাে দুটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা সুবিধা নিশ্চিত করা হয়েছে। এছাড়া প্রধান বিচারপতির একান্ত সানুগ্রহে আইনজীবী ও তাদের পরিবারের সদস্যরা ফ্রি করােনা টেস্টের সুবিধা পাচ্ছেন। সমিতি ভবনের প্রবেশদ্বারে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহ করা হচ্ছে। প্রয়োজনে সমিতি ভবনে অহেতুক মানুষের উপস্থিতি সীমিত করা হবে।

৬) যতদিন পর্যন্ত নিয়মিত আদালত চালু করা সম্ভব হচ্ছে না ততদিন পর্যন্ত সকল আইনজীবীই যেন পেশা পরিচালনার সুযােগ পান সেটি নিশ্চিত করতে হবে এবং এ লক্ষ্যে বিদ্যমান ভার্চুয়াল কোর্টের সংখ্যা, পরিধি এবং বিচারিক সময়সীমা বৃদ্ধি করতে হবে। বর্তমানে চলমান ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে আইনজীনীরা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। নিম্ন আদালত থেকে মামলার নথি ও আদেশের সার্টিফাইড কপি না পাওয়ায় উচ্চ আদালতে মামলা দায়েরে জটিলতা সৃষ্টি হচ্ছে। এগুলো দূরীকরণে অবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। সুপ্রিম কোর্টে ইমেইলে মাধ্যমে প্রেরিত সকল মামলার তালিকা তাৎক্ষনিকভাবে প্রকাশ করতে হবে এবং আগে থেকেই মামলা সিরিয়াল করে তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। যাতে আইনজীবীরা নির্দিষ্ট সময়ে মামলার শুনানি করতে পারবেন।

৭) বিচারপ্রার্থী মানুষের ন্যায় বিচার নিশ্চিত করার জন্য ভার্চুয়াল আদালতে আগাম জামিন চালু করতে হবে।

প্রধান বিচারপতির কাছে পাঠানো পত্রে আরো বলা হয়েছে যে, ‘গত ১২ মার্চ থেকে আজ পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ৩৫ জন সদস্য মৃত্যুবরণ করেছেন। যাদের অনেকেরই করােনা উপসর্গ ছিল। এছাড়া দেশব্যাপী আরো অনেক আইনজীবী এবং নিম্ন আদালতের একজন বিচারক মৃত্যুবরণ করেছেন। এছাড়া সুপ্রিম কোর্টের বিচারপতিসহ নিম্ন আদালতের অনেক বিচারক, কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। যেটি আমাদের প্রত্যেকের জন্য গভীর উদ্বেগের বিষয়।’

About bdlawnews

Check Also

লাইসেন্স নিতে ব্যর্থ হলে বন্ধ করে দেয়া হবেহাসপাতাল: সারোয়ার আলম

গাজীপুরে সিটি মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালায় স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com