সদ্য সংবাদ
Home / উচ্চ আদালত / তৃতীয় দিনে চল‌ছে আমরণ অনশন শিক্ষানবিশ আইনজীবীদের

তৃতীয় দিনে চল‌ছে আমরণ অনশন শিক্ষানবিশ আইনজীবীদের

এম.ইউ শাকিল, নিজস্ব প্রতিনিধি ॥

তৃতীয় দিনের মতো বৃহস্পতিবার ( ৯ জুলাই) অনশন করছে শিক্ষানবিশ আইনজীবীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে ঘোষণা দিয়েছে অনশনকারীরা। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে অনশনরত সাতজন শিক্ষানবিশ আইনজীবী ইতোমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। তাদের শরীরে স্যালাইন দেওয়া হচ্ছে।
করোনা পরিস্থিতির কারণে আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য অনিশ্চিত হয়ে পড়েছে এবং দীর্ঘ ৩ বছরেও এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন হয়নি। এজন্য ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা না নিয়ে সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী হিসেবে তালিকাভুক্তিকরণের দাবিতে গত মঙ্গলবার (৭ জুলাই) বিকেল থেকে আমরণ অনশন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

অনশনস্থলে রাত্রীযাপনকারী অসুস্থ শিক্ষানবিশ আইনজীবী শামীমুর রেজা রনি, মোহাম্মদ মিরাজ ও সোহেল রানা এ প্রতিবেদককে বলেন, করোনাভাইরাসে আমরা আতঙ্কিত নই। কিন্তু জীবন সংগ্রামে আমরা কিভাবে বেঁচে থাকবো তা নিয়ে আমরা আতঙ্কিত ও শঙ্কিত। আদালত চত্বর, পরিবার ও সমাজে আমরা নিজের পরিচয় দিতে পারছিনা। এর মাঝে অনেকেই আবার আমাদের নিয়ে বিরূপ মন্তব্য করেন। নিয়মিত পরীক্ষা না হওয়ায় অবৈতনিক আইন পেশার স্বীকৃতি পেতে ইতোমধ্যে আমাদের জীবন থেকে অতিবাহিত হয়েছে ৫ থেকে ৭ বছর।
তারা আরো বলেন, উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও বার কাউন্সিল ২০১৮ ও ২০১৯ সালে পরীক্ষা নেয়নি, এজন্য সৃষ্টি হয়েছে দীর্ঘ পরীক্ষার জট। আমরা চাই এই পরীক্ষা জটের নিরসন হোক এবং নিয়মিত আইনজীবী তালিকাভুক্ত করা হোক। অন্যথায় মেধাবীরা আইন পেশার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে এবং আইনাঙ্গন হবে মেধাশূন্য। আমরা তিন দিন যাবৎ অনশন করলেও আমাদের অভিভাবক বার কাউন্সিল আমাদের সাথে কোনোরূপ যোগাযোগ করেননি।

আমরণ অনশণে এক শিক্ষানবীশ অসুস্থ হ‌য়ে তা‌কে স‌্যালাইন দেওয়া হ‌য়ে‌ছে।

About bdlawnews

Check Also

ছাত্র-অবিভাবক মহাসমাবেশ জনসমু‌দ্রে প‌রিনত! শিক্ষানবীশ আইনজীবী‌দের!

ছাত্র-অবিভাবক মহাসমাবেশ জনসমু‌দ্রে প‌রিনত! শিক্ষানবীশ আইনজীবী‌দের! মিতা খাতুন,নিজস্ব প্রতিবেদকঃ– প্রিলিমিনারী পাশকৃত (২০১৭ এবং ২০২০) সালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com