সদ্য সংবাদ
Home / উচ্চ আদালত / মুজিবর্ষে সনদ উপহার চাই’

মুজিবর্ষে সনদ উপহার চাই’

এম.ইউ শাকিল, নিজস্ব প্রতিনিধি ॥
আমরণ অনশনরত শিক্ষানবিশ আইনজীবী আবু সাদাত বলেছেন, ১৯৯৬ সালে আমার মা মৃত্যুর পূর্বে বলেছিলেন, তোর বড়ভাইয়ের সাথে আইন পেশা করিস। এজন্য আমি ২০০৮ সালে এলএলবিতে ভর্তি হই। ২০১১ সালে এলএলবি পাশ করার পর নিয়মিত পরীক্ষা না হওয়ায় প্রায় ১০ বছরেও আমি এখনো আইনজীবী হিসেবে স্বীকৃতি পাইনি। তিন বছর আগে আমার সন্তানের বয়স ছিল ছয় বছর। সেই সময় আমার সন্তানকে তার বন্ধুরা বলতো যে, তোর বাবা কি করে। তখন সে বলতো যে, আমার বাবা কোর্টে যায়। আমার সন্তান তো ঠিকই বলেছে, আমি তো আইনজীবী হিসেবে পরিচয় দেওয়ার অনুমোদন পাইনি, শুধু কোর্টে যাই। মাননীয় প্রধানমন্ত্রী মমতাময়ী মা শেখ হাসিনা মুজিবর্ষ উপলক্ষে অনেককে অনেককিছু দিয়েছেন। আমরা যারা আইনজীবী তালিকাভুক্তির ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি মুজিবর্ষ উপলক্ষে তারা একটি উপহার চাচ্ছি। আর তা হলো সরাসরি গেজেট করে আমাদের যেন সনদ দেওয়া হয়।

আইনজীবী হিসেবে স্বীকৃতির দাবিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে আমরণ অনশনের চতুর্থ দিন শুক্রবার ( ১০ জুলাই ) রাতে অনশনস্থলে ইটের উপর শুয়ে কান্নাজড়িত কণ্ঠে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমাদের দেয়ালে পিঠ ঢেকে গেছে, তাই গত চারদিন যাবৎ আমরা অনশন করছি। ইট মাথার নিচে দিয়ে রাতে শুয়ে থাকি। বালিশ কিনার মত আমার সামর্থ নাই। মশার কামড়ে রাতে ঘুমাতে পারিনা। রাতে বৃষ্টি হলে অনশনস্থলে পানি জমে থাকায় শুয়ে না থেকে আমরা সবাই (অনশনকারীরা) বসে থাকি। আমি নিজেও অসুস্থ হয়েছিলাম, আমার শরীরেও স্যালাইন দেওয়া হয়েছিল। কি যে দুর্বিষহ জীবন কাটাচ্ছি তা বলে বুঝানো যাবে না। কখন আমারদের জন্য একটা খবর আসে- এই আশায় আছি। আমি পঞ্চগড় জেলা থেকে এসেছি, আমার মত অনেকেই বিভিন্ন জেলা থেকে এসে এখানে অনশন করছে। তাদের অবস্থা আমার মতই বিধায় আজ তারাও এই অনশনে অংশগ্রহণ করেছে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য অনিশ্চিত হয়ে পড়েছে। প্রতিবছর পরীক্ষা না হওয়া এবং দীর্ঘ ৩ বছরেও এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন হয়নি। এজন্য ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা না নিয়ে সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী হিসেবে তালিকাভুক্তিকরণের দাবিতে গত মঙ্গলবার (৭ জুলাই) বিকেল থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে আমরণ অনশন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

About bdlawnews

Check Also

পাপুলের স্ত্রী এমপি সেলিনা ইসলাম ও মেয়েকে আত্মসমর্পণের নির্দেশ

কুয়েতে গ্রেফতার সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের স্ত্রী ও তার মেয়েকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com