সদ্য সংবাদ
Home / আন্তর্জাতিক / রানী এলিজাবেথের ওপর হামলার পরিকল্পনা আইএসের।

রানী এলিজাবেথের ওপর হামলার পরিকল্পনা আইএসের।

আগামী সপ্তাহে লন্ডনে রানী এলিজাবেথের ওপর বোমা হামলার পরিকল্পনা করেছে চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) । দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে বিজয়ের (ভিজে দিবস) ৭০ বছর উদযাপন অনুষ্ঠানে এ বোমার বিস্ফোরণ ঘটানোর কথা । রোববার ব্রিটিশ দৈনিক দ্য মেইল তাদের নিজেদের সূত্রের বরাত দিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

দ্য মেইল দাবি করেছে, তাদের নিজস্ব সূত্রের মাধ্যমে রানীর ওপর হামলার সুনির্দিষ্ট হুমকির বিষয়টি নিশ্চিত হয়েছে। সিরিয়ায় আইএস কমান্ডার এ হামলার পরিকল্পনা করেছে। সেন্ট্রাল লন্ডনে ভিজে দিবস উদযাপনের সময় আইএস ‘প্রেশার কুকার বোমার’ বিস্ফোরণ ঘটাতে চেয়েছিল। অনুষ্ঠানে রানী এলিজাবেথসহ রাজপরিবারের অন্য সদস্যদের অংশ নেয়ার কথা। এছাড়া রানীর পর হামলার দ্বিতীয় লক্ষ্যবস্তু ছিল সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস। বিট্রিশ জিহাদিরাই এ হামলাটি চালাতো বলে দাবি করেছে পত্রিকাটি। হামলার বিষয়টি আগেই টের পেয়ে গেছে লন্ডন পুলিশ ও ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ। এ ঘটনার পরপর অনুষ্ঠানের জন্য আগে যে নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করা হয়েছিল এখন পুরো বিষয়টিকে নতুন করে ঢেলে সাজানো হয়েছে।

এদিকে ব্রিটিশ পুলিশ এ খবর প্রকাশের পর নাগরিকদের ভয় না পাওয়ার আহ্বান জানিয়েছে এবং অনুষ্ঠানে যোগ দিতে অনুরোধ জানিয়েছে। মেট্রোপলিটন পুলিশের এক মুখপাত্র বলেন, ‘ ব্রিটেনের ওপর আর্ন্তজাতিক সন্ত্রাসবাদের চরম হুমকি থাকা সত্বেও আমরা জনগণকে আশ্বস্ত করতে চাই যে, গণ অনুষ্ঠানের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা তা আমরা ক্রমাগত পর্যালোচনা করছি, সুনির্দিষ্ট গোয়েন্দা ও বৃহৎ পরিসরের হুমকিকে বিবেচনায় রাখছি। যারা অনুষ্ঠানের সঙ্গে জড়িত অথবা যোগদান করবেন তাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। জনসাধারণকে স্বাভাবিকভাবেই তাদের পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠানে যোগ দিতে উৎসাহিত করা হচ্ছে।’

প্রসঙ্গত, এর আগে ২০০৫ সালের  ৭ জুলাই লন্ডনে তিনটি পাতাল রেল স্টেশন ও একটি দ্বিতল বাসে বোমা হামলা চালায় সন্ত্রাসীরা। ওই হামলায় ৫২ জন নিহত হয়। আহত হয় কয়েক শতাধিক। মধ্যপ্রাচ্যের চরমপন্থী সংগঠন আল-কায়েদার এ হামলার সঙ্গে সংশ্লিষ্টতা ছিল বলে গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছিলেন।

About admin

Check Also

সেনাপ্রধানের কাছে ভারতের একলাখ ডোজ টিকা হস্তান্তর

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে ভারতে উৎপাদিত একলাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছেন ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com