সদ্য সংবাদ
Home / আইন আদালত / আন্দোলনরত ৩ শিক্ষানবিশ আইনজীবী আটক

আন্দোলনরত ৩ শিক্ষানবিশ আইনজীবী আটক

লিখিত পরীক্ষা ছাড়াই বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষানবিশদের আইনজীবী করে সনদ প্রদান এবং এ সংক্রান্ত গেজেট প্রকাশের দাবিতে আন্দোলন করা তিন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

বুধবার (২ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর পরীবাগে অবস্থিত বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে তাদের রমনা থানা পুলিশ নিয়ে যায়। বর্তমানে তাদের থানা হেফাজতে রাখা হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যেও বার কাউন্সিল আগামী ২৬ সেপ্টেম্বর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করছিল তারা।

আটকরা হলেন, নওগাঁ বারের শিক্ষানবিশ আইনজীবী শামিমুর রেজা রনি, পঞ্চগড় বারের আবু সাদাত ওয়াকিলুজ্জামান এবং অপরজনের নাম জানা যায়নি।

প‌রে বিকাল ছয়টার দি‌কে তা‌দের থানা হেফাজত থে‌কে ছে‌ড়ে দেয় পুলিশ এবং সুমনা আকতার লি‌লি ও আয়নুল ইসলাম বিশাল সহ অন‌্যান‌্য সহ‌যোদ্ধারা ফুল দি‌য়ে বরণ ক‌রেন তাদের।

এর আগে গত ৯ আগস্ট প্রেস ক্লাব থেকে মিছিল নিয়ে আন্দোলনকারী শিক্ষানবিশ আইনজীবীরা প্রথমে বার কাউন্সিলের সামনের প্রধান সড়ক অবরোধ করে, পরবর্তীতে তারা বারের সচিবের কক্ষে তালা ঝুলিয়ে দেন।

আন্দোলনের নেতৃত্বে ছিলেন সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্মরণ এবং যুগ্ম আহ্বায়ক সুমনা আক্তার লিলি।

রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, বোরাক টাওয়ারে বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়। এখানে শিক্ষানবিশ আইনজীবীদের ৭/৮ জন আজকে আসছিল। তারা পরীক্ষা না দিয়ে বারের সনদ চায়। তাদের দাবি হলো তারা লিখিত পরীক্ষা দেবে না। করোনার কারণে তারা পরীক্ষা ছাড়াই সনদের আন্দোলন করছে। বারের সামনে তাদের অবস্থান না করতে অনুরোধ করা হয়েছে।  তারপরও সেখানে তারা অবস্থানের চেষ্টা করেছিল। আমাদের পুলিশ সদস্যরা তাদের তিনজনকে থানায় নিয়ে এসেছে। তাদের থানা হেফাজতে রাখা হয়েছে।

তিনি বলেন, ‘বার কাউন্সিল ইতোমধ্যে পরীক্ষার জন্য তারিখ ঘোষণা করেছেন। অসংখ্য শিক্ষানবিশ আইনজীবীরা পরীক্ষায় অংশ নিতে প্রস্তুতি নিয়েছে। কিন্তু কিছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ না নিয়েই সনদ চায়। আমাদের সঙ্গে বারের কথা হয়েছে। বার বলছে পরীক্ষা ছাড়া কোন সনদ দেয়া সম্ভব না। এটা নিয়মে নেই।’

ওসি বলেন, এর আগে পরীক্ষার দাবিতে আন্গোলন হয়েছিল। এখন পরীক্ষা না নেওয়ার জন্য আন্দোলন করছেন তারা। আমরা তাদের জিজ্ঞাসাবাদ করছি।

About bdlawnews

Check Also

বগুড়ার বড়ভাইকে আগুনে পুড়িয়ে হত্যায় ছোট ভাই গ্রেফতার

এস আই সুমন,স্টাফ রিপোর্টারঃ বগুড়া সদর উপজেলার নিশিন্দারা ইউনিয়নের বারপুর স্কুলপাড়ায় আপন বড়ভাইকে আগুনে পুড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com