সদ্য সংবাদ
Home / আইন আদালত / বঙ্গবন্ধুকে নিয়ে রচিত দুটি বইয়ের স্বত্ব জালিয়াতির তদন্তে হাই কোর্টের কমিটি

বঙ্গবন্ধুকে নিয়ে রচিত দুটি বইয়ের স্বত্ব জালিয়াতির তদন্তে হাই কোর্টের কমিটি

প্রাথমিক ও গণশিক্ষা সচিবের নেতৃত্বে তিন সদস্যের ওই তদন্ত কমিটিতে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হককে রাখা হয়েছে। এই আদেশের পাশাপাশি বই দুটির গ্রন্থ ও মেধাস্বত্ব সংরক্ষণে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ‘জার্নি মাল্টিমিডিয়া লিমিটেড’ ও ‘স্বাধীকা পাবলিশার্স’ এবং সাংবাদিক নাজমুল হোসেনের স্ত্রী শারমীন সুলতানাকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা সামসাদ।

আইনজীবী সায়েদুল হক সুমন পরে সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নতুন প্রজন্মের কাছে নিয়ে যাওয়ার উদ্যোগটি একটি প্রেস্টিজিয়াস বিষয়। এটি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ভাবমূর্তির বিষয়। এরকম একটি জায়গায় যদি দুর্নীতি-জালিয়াতির অভিযোগ ওঠে তাহলে সেটি জনসমক্ষে আসা উচিত। “ফলে রিট আবেদনে একটি স্বাধীন বিচারিক অনুসন্ধান কমিটির নির্দেশনা চেয়েছিলাম। আদালত কমিটি করে দিয়েছেন। বিষয়টি এক মাসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দেবে।“

গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ৬৫ হাজার ৭০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু কর্নারে’ দেওয়ার জন্য মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের নিয়ে ৩৯টি বই কেনার অনুমতি দেওয়া হয়। এজন্য বরাদ্দ দেওয়া হয় ১৩০ কোটি টাকা। সেখান থেকে আপাতত ২৭ কোটি টাকায় আটটি বই কেনা হয়েছে। এর মধ্যে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার নাজমুলের জার্নি মাল্টিমিডিয়া থেকে প্রকাশিত ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ ও বঙ্গবন্ধুর কারাজীবন নিয়ে ‘৩০৫৩ দিন’ নামে দুটি বই ১৭ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার ৫০০ টাকায় এবং তার স্ত্রী শারমীনের স্বাধীকা পাবলিশার্স থেকে ‘অমর শেখ রাসেল’ নামে একটি বই ৩ কোটি ১৩ লাখ ৩৮ হাজার ৯০০ টাকায় কেনা হয়েছে।

About bdlawnews

Check Also

প্রশাসনের নির্দেশনা অমান্য করে মাটি উত্তোলন, ভ্রাম্যমানে জেল ও জরিমানা

সে‌লিম রেজা: সিরাজগঞ্জের বেলকুচির আজগড়া বেরিবাঁধ এলাকায় প্রশাসনের নির্দেশনা অমান্য করে ট্রাকদিয়ে উপজেলার বিভিন্ন স্থানে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com