সদ্য সংবাদ
Home / আইন আদালত / ওয়েব সিরিজের বিতর্কিত ও আইন বহির্ভূত অংশগুলো সরিয়ে ফেলার নির্দেশের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট

ওয়েব সিরিজের বিতর্কিত ও আইন বহির্ভূত অংশগুলো সরিয়ে ফেলার নির্দেশের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট

ইন্টারনেট ও বিভিন্ন সামাজিকমাধ্যমে (ওটিটি প্লাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের বিতর্কিত ও আইন বহির্ভূত অংশগুলো সরিয়ে ফেলতে দেওয়া নির্দেশের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন হাইকোর্ট। এছাড়া এসবের সঙ্গে জড়িতদের বিষয়ে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের নির্দেশের অগ্রগতির বিষয়েও জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এসব বিষয়ের পাশাপাশি নেটফ্লিক্সের মতো অন্যান্য ওটিটি প্লাটফর্মগুলো থেকে কীভাবে রাজস্ব সংগ্রহ করা হয় তা রাষ্ট্রপক্ষের আইনজীবীকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ওই তারিখে আদেশের দিন নির্ধারণ করেছেন আদালত।

এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. তানভীর আহমেদ। তিনি জানান, এর আগে গত ১৫ জুলাই ওটিটি প্লাটফর্মে ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের এসব অনৈতিক, নিন্দনীয় বিতর্কিত অংশগুলো সরিয়ে ফেলতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পাশাপাশি এর সঙ্গে পরিচালক-প্রযোজকসহ জড়িতদের বিষয়ে অনুসন্ধান করে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশও দিয়েছিলেন আদালত। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ওই নির্দেশ দেন।

এছাড়াও নেটফ্লিক্সের মতো প্লাটফর্মগুলো থেকে কীভাবে রাজস্ব সংগ্রহ করা হয় বিটিআরসিকে তা একমাসের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছিলেন আদালত। কিন্তু সংশ্লিষ্টরা এসব বিষয়ে আদালতে কোনও প্রতিবেদন দাখিল করেনি। এদিকে দীর্ঘদিন পর মামলাটি হাইকোর্টের নতুন বেঞ্চে শুনানির জন্য কার্যতালিকায় আসে। এরই ধারাবাহিকতায় আজ শুনানি হয়েছে।

গত ১৪ জুন বাংলাদেশি ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দিয়েছিলেন আইনজীবী তানভীর আহমেদ। তবে সে নোটিশের কোনও জবাব না পেয়ে তিনি গত ১২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত আদেশ দিলেন।

রিটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশের আইজি, শিল্পকলা একাডেমির পরিচালক, পরিচালক (লিগ্যাল) বিটিআরসি, সাইবার পুলিশ ব্যুরোর ডিআইজিকে বিবাদী করা হয়।

About bdlawnews

Check Also

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ৭ সদস্য গ্রেফতার

বিশ্ববিদ্যালয় ভর্তি ও ব্যাংকের নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সাত সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com