সদ্য সংবাদ
Home / আইন আদালত / আপিল বিভাগে দু’টি ভার্চুয়াল বেঞ্চ গঠন

আপিল বিভাগে দু’টি ভার্চুয়াল বেঞ্চ গঠন

সে অনুযায়ী কার্যতালিকাও প্রস্তুত করা হয়েছে। আগামী রোববার থেকেই বসবে দু’টি বেঞ্চ। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দু’টি বেঞ্চেরই কার্যতালিকা প্রকাশ করা হয়েছে।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞার স্বাক্ষরে বেঞ্চ গঠন সংক্রান্ত দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “প্রধান বিচারপতির নেতৃত্বে আগামী ৬ সেপ্টেম্বর সকাল সাড়ে নয়টা থেকে (রোববার হতে বৃহস্পতিবার) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তথ্যপ্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের এক নং কোর্টে নিম্নবর্ণিত বিচারপতিগণের সমন্বয়ে ভার্চুয়াল কোর্ট পরিচালিত হবে।”

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই বেঞ্চে থাকছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মো.নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।

আর বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে দুই নম্বর কোর্টে ভার্চুয়ালি বিচারকাজ পরিচালিত হবে।

এই বেঞ্চে অন্য তিন বিচারপতি হলেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি তারিক উল হাকিম।গত ১৩ মার্চ সুপ্রিম কোর্টের অবকাশ শুরুর আগে ১১ মার্চ পর্যন্ত আপিল বিভাগে দুটি বেঞ্চ ছিল।

এরপর করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ২৬ মার্চ থেকে সরকারের সাধারণ ছুটি শুরু হলে সর্বোচ্চ আদালতসহ দেশের সব স্তরের আদালতেও সাধারণ ছুটি ঘোষণা করা হয়।এরপর ভার্চুয়াল আদালতে শুনানির জন্য গত ৯ মে সরকার ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার’ অধ্যাদেশ জারি করে। পরদিন সর্বোচ্চ আদালতের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ‘ফুলকোর্ট’ সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

ফুলকোর্ট সভার পর ওইদিনই অধস্তন আদালতে ভার্চুয়াল জামিন শুনানির নির্দেশ আসে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে। তার জন্য তিনটি ‘বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।বিশেষ প্র্যাকটিস নির্দেশনায় আপিল বিভাগ পরিচালনার জন্য ১৩, হাই কোর্ট পরিচালনার জন্য ১৫ ও অধস্তন আদালত পরিচালনার জন্য ২১ দফা নির্দেশনা দেওয়া হয়।

About bdlawnews

Check Also

চিকিৎসকের পরিচয়পত্র দেখা নিয়ে সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট বদলি

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. মামুনুর রশীদকে বরিশাল বিভাগে বদলি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com