Home / আইন আদালত / রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে করা মামলায় আপিলেও চবি শিক্ষক আনোয়ারের জামিন বহাল

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে করা মামলায় আপিলেও চবি শিক্ষক আনোয়ারের জামিন বহাল

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে করা মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তার জামিন স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে রোববার (১৩ সেপ্টেম্বর) আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। ওই শিক্ষকের পক্ষে ছিলেন আইনজীবী মোতাহার হোসেন সাজু। পরে মোতাহার হোসেন সাজু বলেন, আদালত ‘নো অর্ডার’ আদেশ দিয়েছেন। ফলে তার ছয় সপ্তাহের আগাম জামিন বহাল থাকল।

এ মামলায় হাইকোর্ট গত ২৪ আগস্ট ওই শিক্ষককে ৬ সপ্তাহের জামিন দিয়েছিলেন। সেই জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করেছিল। চট্টগ্রামের পাঁচলাইশ থানায় গত ২৩ জুলাই আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগটি নিয়মিত মামলা হিসেবে রেকর্ড হয়।

গত ২৫ জুলাই এ বিষয়ে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভুঁইয়া বলেছিলেন, ২০১৮ সালে চবি শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে মামলার আবেদন জানানো হয়েছিল। রাষ্ট্রদ্রোহ মামলা রেকর্ডের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্বানুমতির প্রয়োজন হয়। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা রেকর্ডের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর সেটি নিয়মিত মামলা হিসেবে নথিভুক্ত হয়েছে।

২০১৮ সালে আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগে চবি সমাজতত্ত্ব বিভাগের তৎকালীন সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদী হয়ে সিএমএম আদালতে দণ্ডবিধির ১২৩ (ক), ১২৪ (ক), ১৭৭, ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় মামলার আবেদন জমা দিয়েছিলেন। আদালত মামলার আরজি গ্রহণ করে সরকারের অনুমতি সাপেক্ষে এজাহার গ্রহণের জন্য পাঁচলাইশ থানার ওসিকে নির্দেশ দিয়েছিলেন।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com