Home / জেলা আদালত / পুলিশ ও ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত ২০২০

পুলিশ ও ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত ২০২০

বি‌ডি ল নিউজ২৪ ডেস্কঃ  অদ্য ১০ অ‌ক্টোবর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুর রহিম এর সভাপতিত্বে সকাল ১০:৩০ ঘ‌টিকায় জেলা ও দায়রা ও জজ আদালত ফেনীএর সম্মেলন কক্ষে পুলিশ ও ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত কনফারেন্স এ প্রধান অতিথি হিসেবে জেলা ও দায়রা জজ ফেনী ডক্টর বেগম জেবুন্নেসা উপস্থিত ছিলেন কনফারেন্সে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেনী জনাব সৈয়দ কায়সার মোশারফ ইউসুফ পুলিশ সুপার খন্দকার নুরুনবী, সিভিল সার্জন মোঃ মোবারক হোসেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাকারিয়া, পিপি হাফেজ আহমদ, ফেনী বারের সাধারণ সম্পাদক সহ ফেনী জেলায় কর্মরত সকল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সকল ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং তদন্তের সাথে সম্পৃক্ত অন্যান্য ইউনিটের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উক্ত কনফারেন্সে ফোকাল পার্সন ও সঞ্চালনা করেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাকির হোসাইন কনফারেন্স চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ফেনী এর ২০১৯ ও ২০২০ সালের বিচার কার্যক্রমের বিবরণ উপস্থাপন করা হয়। ২০১৯ সালে ৭০৪৮‌টি মামলা দায়ের হয় এবং ৭২৮৭ টি মামলা নিষ্পত্তি হয়। উক্ত সময়ে মামলা নিষ্পত্তির হার ছিল ১০৩.৪ শতাংশ ২০২০ সালে করণা পূর্ববর্তী সময়ে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত কোন ১৯১৩টি মামলা দায়ের হয় এবং ২০১৮ টি মামলা নিষ্পত্তি হয় এ সময়ই মামলা নিষ্পত্তির হার ১০৫:৪৯% সেপ্টেম্বর ২০২০ মাসে মামলা রুজু হয় ৬৮৩ টি ও নিষ্পত্তি হয় ৮২৪ টি। এসময়ে মামলা নিষ্পত্তির হার ১২০:৭ শতাংশ । উপস্থিত সকলে মামলা নিষ্পত্তি বিচার কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

কনফারেন্স এ মামলার তদন্ত ও বিচার কার্যক্রম এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দী রেকর্ড, মামলার তদন্ত প্রক্রিয়া, চিকিৎসক কর্তৃক প্রদত্ত চিকিৎসা ব্যবস্থাপত্র ও পোস্টমর্টেম রিপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আদালতে সাক্ষী উপস্থাপন বিষয়ে সংশ্লিষ্ট সকলের মতামত প্রকাশ করেন। পুলিশ সুপার ও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করার দৃঢ় অঙ্গীকার করেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ ডক্টর বেগম জেবুন‌নেছা, ফৌজদারি মামলার বিভিন্ন বিষয়ে সার্বিক দিক নির্দেশনা প্রদান করেন। তিনি সকলকে আইন মোতাবেক সুচারুভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান। দ্রুত ও সঠিক ভাবে মামলার তদন্ত ও বিচার নিষ্পত্তি বিষয়ে গুরুত্বারোপ করেন।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ আবদুর রহিম সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে কনফারেন্সে এর সমাপ্তি ঘোষণা করেন।

প্রেস রি‌লিজ

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com