Home / আইন আদালত / ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড: কালই অধ্যাদেশ
আইনমন্ত্রী আনিসুল হক

ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড: কালই অধ্যাদেশ

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধনে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে আগামীকাল মঙ্গলবার এ আইনটি সংশোধন করে অধ্যাদেশ জারি করা হবে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইন দ্রুত সংশোধন করা দরকার।তাই জাতীয় সংসদের অধিবেশন চলমান না থাকায় অধ্যাদেশ জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার অনুষ্ঠিত বৈঠকে আইন সংশোধনে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সিলেটের এমসি কলেজে ধর্ষণ ও নোয়াখালীর বেগমগঞ্জে নারী নির্যাতনের পরই দেশব্যাপী ধর্ষণ ও নারী নিপীড়নবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেসব আন্দোলন থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবনের পরিবর্তে মৃত্যদণ্ডের দাবি ওঠে।

এরই প্রেক্ষিতে গেল ৮ অক্টোবর আইনমন্ত্রী জানান, জনগণের দাবির মুখে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার বিষয়টি বিবেচনা করবে সরকার। রবিবার নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম মতিনও প্রথম কার্যদিবসে জানান, আইন সংশোধন করে মৃত্যুদণ্ড করা হলে কমে আসবে নারী নিপীড়নের ঘটনা।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com