সদ্য সংবাদ
Home / অর্থনীতি / পূজায় ভারতে ইলিশ যাচ্ছে

পূজায় ভারতে ইলিশ যাচ্ছে

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে সীমিত পরিসরে ইলিশ রফতানির অনুমোদন দিয়েছে সরকার। এক্ষেত্রে ৫০০ টন ইলিশ রফতানি করা যাবে। বুধবার বাণিজ্য মন্ত্রণালয় এ অনুমোদন দিয়েছে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ বলেন, পূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। ৫০০ টন ইলিশ রফতানি করা যাবে। পশ্চিমবঙ্গের বাঙালিদের জন্য রাষ্ট্রীয় শুভেচ্ছাস্বরূপ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূজার আগেই যাতে এসব ইলিশ পৌঁছায়, সে অনুযায়ী ব্যবসায়ীরা ব্যবস্থা নেবেন।

পার্শ্ববর্তী দেশের বাজারে পদ্মার ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ ও সেখানকার সরকারের শীর্ষ পর্যায় থেকে বাংলাদেশের ইলিশ সরবরাহের দাবি করে আসছে। কিন্তু দেশের বাজারে ইলিশের সরবরাহ নিশ্চিত করতে ২০১২ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ সরকার ইলিশ রফতানি বন্ধ রেখেছে। সময়ে সময়ে দেশের জলসীমায় ইলিশ ধরাও বন্ধ রাখে সরকার। এর পরিপ্রেক্ষিতে গত কয়েক বছরে ইলিশের উৎপাদন বেড়েছে। সম্প্রতি ভারত, মিয়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ডে ইলিশের বিভিন্ন প্রজাতির বিচরণ কমলেও সরকারের বিভিন্ন সংরক্ষণমূলক পদক্ষেপে বাংলাদেশে ইলিশের উৎপাদন বাড়ছে।

চলতি বছর পাঁচ লাখ টনের বেশি ইলিশ উৎপাদন হবে বলে আশা করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ মাছ পাওয়া যায়, তার ১১ শতাংশ আসে ইলিশ থেকে। দেশের জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের মতো। বিশ্বের মোট ইলিশের ৭৫ শতাংশ আহরণ করা হয় বাংলাদেশে।

সংশ্লিষ্টরা জানান, ইলিশ রফতানি নিষিদ্ধ হলেও সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে কিছু ইলিশ যায়। দুর্গাপূজার সময় এ পাচার বেড়ে যায়। এর পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে কিছু ইলিশ বৈধ পথে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

About bdlawnews24

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com