Home / আন্তর্জাতিক / ম্যাক্রোঁকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালো লিবিয়া

ম্যাক্রোঁকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালো লিবিয়া

মহানবী হযরত মোহাম্মদ (সা:)- কে অবমাননা করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে লিবিয়া। এক বিবৃতিতে অবিলম্বে ম্যাক্রোঁকে তার এই কাজের জন্য মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে দেশটির জাতীয় ঐক্যমত্যের সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মাদ আল-কাবলাবি বলেন, ম্যাক্রোঁর ইসলামি অবমাননাকর বক্তব্যে তার প্রতি মানুষের ঘৃণা বেড়েছে। দেশে রাজনৈতিক লাভ অর্জনের লক্ষ্যে ম্যাক্রোঁ এ ধরনের বক্তব্য দিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

২০১৮ সালে ইউরোপীয় মানবাধিকার আদালতের দেয়া এক রায়ের কথা উল্লেখ করেন ওই মুখপাত্র। ওই রায়ে বলা হয়েছে, মহানবী হযরত মোহাম্মদ (সা:)- এর অবমাননা বাক স্বাধীনতার মধ্যে পড়ে না। তাই তার এই উস্কানিমূলক বক্তব্য প্রত্যাহার করে মুসলিম বিশ্বের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করার উচিত।

এর আগে, লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকারের সর্বোচ্চ পরিষদ ম্যাক্রোঁর ইসলাম অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে ফ্রান্সের টোটাল কোম্পানিকে লিবিয়া থেকে বহিস্কারের আহ্বান জানিয়েছে। একইসঙ্গে লিবিয়ায় আরো যেসব ফরাসি কোম্পানি কাজ করছে তাদের সঙ্গেও চুক্তি বাতিল করার আহ্বান জানিয়েছে এই পরিষদ।

চলতি মাসের শুরুতে ধর্মনিরপেক্ষ মূল্যবোধের সুরক্ষা নিশ্চিত ও কট্টরপন্থী ইসলামের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে প্রতিশ্রুতি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। ইসলাম ধর্ম ও মুসলিমদের প্রতি ম্যাক্রোঁর আচরণে ক্ষুদ্ধ্ব মুসলিম বিশ্ব। মহানবী (সা:)- কে অবমাননার অভিযোগে ফ্রান্সের পণ্য বয়কট করছে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ। আন্দোলনকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশ ট্যাগ (#বয়কট ফ্রেঞ্চ প্রডাক্টস) ব্যবহার করছেন।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com