Home / আইন আদালত / এক ঘণ্টার চেয়ারম্যানের অ্যাকশনে বন্ধ হলো বাল্যবিয়ে

এক ঘণ্টার চেয়ারম্যানের অ্যাকশনে বন্ধ হলো বাল্যবিয়ে

ফেনীর চাড়িপুরে পুলিশের সহায়তায় এক কিশোরীর বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। রোববার দুপুরে ফেনী শহরের ১২ নম্বর ওয়ার্ড মধ্যম চাঁড়িপুর এলাকায় শেখ আহমেদ ও সেলিনা আক্তারের দ্বাদশ শ্রেণি পড়ুয়া মেয়ের বাল্যবিয়ে বন্ধ করেছে এক ঘণ্টার জন্য দায়িত্ব নেয়া সেই প্রতীকী উপজেলা চেয়ারম্যান মাহবুবা তাবাসসুম ইমা।

ফেনী মডেল থানা পুলিশ ও স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ফেনীর সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

ফেনী মডেল থানার এসআই ইমরান হোসেন জানান, মাহবুবা তাবাসসুম ইমার নেতৃত্বে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের একটি টিম সকালে জেলা এসপির কার্যালয়ে গিয়ে এক কিশোরীর বাল্যবিয়ে বন্ধের জন্য অনুরোধ করে। এ সময় অ্যাডিশনাল এসপি (প্রশাসন ও অপরাধ) মাঈনুল ইসলাম তাদের ফেনী মডেল থানায় একটি লিখিত অভিযোগ দিতে বলে। পরে তারা লিখিত অভিযোগ দিলে ওসির নির্দেশে পুলিশ অভিযান পরিচালনা করে।

এসআই আরো জানান, অভিযানে বাল্যবিয়ের প্রস্তুতি নেয়া কিশোরীর বাবা শেখ আহমেদ মা সেলিনা আক্তার নিজেদের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হন। একই সঙ্গে মেয়ের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পূর্বে আর বিয়ে দেবে না মর্মে লিখিত মুচলেকা প্রদান করেন।

মাহবুবা তাবাসসুম ইমা জানায়, ফেনী সরকারি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের এক ছাত্রী তার কাছে অভিযোগ করে, ওই ছাত্রীর বাবা-মা তাকে দ্বিতীয় বার বাল্যবিয়ে দেয়ার পায়তারা করছে। এসএসসি পরীক্ষা দেয়ার পর ছাত্রীটির একবার বিয়ে হলেও সে বিয়ে এক বছরের বেশি টেকেনি। শ্বশুরবাড়ির নির্মম নির্যাতনে প্রায় ৬ মাস পূর্বে ওই ছাত্রীর বিয়েটি ভেঙে যায়। প্রথম বিয়ের ৬ মাস না পেরুতে ফের বাবা-মা ছাত্রীর বিয়ের জন্য হন্য হয়ে পাত্র খোঁজা শুরু করে। যেকোনো সময় বিয়ে হয়ে যাবে এই শঙ্কায় ওই ছাত্রীটি বিষয়টি তাকে অবগত করে।

ইমা আরো জানায়, কিশোরীর জন্মনিবন্ধন অনুযায়ী তার জন্ম তারিখ ১১ নভেম্বর ২০০৩। সে অনুযায়ী রোববার পর্যন্ত তার বয়স হয়েছে মাত্র ১৬ বছর ১১ মাস ২২দিন। ফেনীতে বাল্যবিয়ে বন্ধে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন সোচ্চার রয়েছে।

প্রসঙ্গত, নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিল্ড্রেন ট্রান্সফোর্সের (এনসিটিএফ) উদ্যোগে গত ২৮ অক্টোবর এক ঘণ্টার জন্য ফেনী সদর উপজেলা পরিষদের প্রতীকী চেয়ারম্যান হয়েছিল মাহবুবা তাবাসুম ইমা। দায়িত্ব পেয়ে ফেনীকে বাল্যবিয়ে মুক্ত করবে বলে আশা প্রকাশ করেছিলো সে।

About bdlawnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com