Home / আইন আদালত / শীতে বিচারক-আইনজীবীদের ড্রেস নির্ধারণ করে বিজ্ঞপ্তি

শীতে বিচারক-আইনজীবীদের ড্রেস নির্ধারণ করে বিজ্ঞপ্তি

প্রকৃতিতে শীত নামায় বুধবার থেকে আবার মামলার শুনানিতে কালো কোট পরছেন বিচারক ও আইনজীবীগণ।

দেশে করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে গত তিন মাস কালো কোট ও গাউন পরা ছাড়া সাদা সার্ট ব্যান্ড পড়ে মামলায় অংশ নিতেন আইনজীবীরা।

আজ সকাল থেকেই শারীরিক উপস্থিতির ও ভার্চুয়াল মাধ্যমে চলা আদালতে কালো কোট পরে উপস্থিত হতে দেখা যায় বিচারক ও আইনজীবীদের। তবে এখনো করোনার সংক্রমণ থাকায় স্বাস্থ্যবিধির বিবেচনায় কোটের ওপরে গাউন পরা বাধ্যাতামূলক করা হয়নি।

কোর্ট ড্রেসের বিষয়ে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবরের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আসন্ন শীত মৌসুমে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং কোট পরিধান করবেন। আর ‘সুপ্রিম কোর্টের আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালীন টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং কালো কোট/শেরওয়ানি পরিধান করবেন।’

গত আগস্টে করোনাভাইরাস সংক্রমণ ঝুকির মধ্যে আদালত চলায় স্বাস্থ্যবিধির কথা বিবেচনা করে আইনজীবী ও বিচারকদের কালো কোট ও গাউন পরা ছাড়াই সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ পরে মামলার শুনানিতে অংশ নেয়ার সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। তারপর থেকে গত ৩ মাস শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলার শুনানিকালে কোট ও গাউন ছাড়াই অংশ নিয়েছেন বিচারক এবং আইনজীবীরা।

শীত আসায় কালো কোট যুক্ত করে বিজ্ঞপ্তি প্রকাশ করলো সুপ্রিমকোর্ট প্রশাসন।

সূত্র : বাসস

About bdlawnews

Check Also

ভবিষ্যত আইনের সেবকরা’ই আজ ডুঁকড়ে কাঁদে! দেখার কেউ নেই!

ভবিষ্যত আইনের সেবকরা’ই আজ ডুঁকড়ে কাঁদে! দেখার কেউ নেই! লেখকঃ মোঃ রায়হান আলী,কলামিস্ট, আইন শিক্ষার্থী,খুলনা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com