সদ্য সংবাদ
Home / অর্থনীতি / ভারতে ইলিশ রফতানি শুরু আজ

ভারতে ইলিশ রফতানি শুরু আজ

বেনাপোল সীমান্ত দিয়ে আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকেই শুরু হচ্ছে ইলিশ রফতানি। শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে সরকার। গত বুধবার (২৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় এ অনুমতি দিয়েছে।

এদিকে ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, পূজার মৌসুমে ভারতীয় বাঙালিদের জন্য বাংলাদেশের উপহার আসছে। আর তা হলো পদ্মার ইলিশ। দীর্ঘ সাত বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া এমন ‘তোফা’ ঢুকছে ভারতের বাজারে।
২০১২ সাল থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখে ছিল বাংলাদেশ সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়।
ইলিশ রফতানির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনোমোহন সিং থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বৈঠক করেছেন। তবে কোনো সুরাহা হয়নি, বন্ধই ছিল ইলিশ রফতানি। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন।
বেনাপোল শুল্ক দফতরের ক্লিয়ারিং এজেন্ট সংগঠনের বরাত দিয়ে জানানো হয়, আজ শনিবার থেকেই বাংলাদেশি ইলিশ ভারতে ঢুকবে। ১০ অক্টোবরের মধ্যে বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ যাবে ভারতে।

About bdlawnews24

Check Also

আজ থেকে নতুন অর্থবছর শুরু

আজ (১ জুলাই) থেকে নতুন অর্থবছর (২০২০-২০২১) শুরু হয়েছে। নতুন বাজেটের আকার পাঁচ লাখ ৬৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com