সদ্য সংবাদ
Home / আইন আদালত / সীমিত পরিসরে পালিত হবে এবারের সুপ্রিম কোর্ট দিবস

সীমিত পরিসরে পালিত হবে এবারের সুপ্রিম কোর্ট দিবস

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে এ বছর সুপ্রিম কোর্ট দিবস অত্যন্ত সীমিত পরিসরে পালন করা হবে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ। স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর প্রথম উচ্চ আদালতের কার্যক্রম শুরু হওয়ার দিনটিকে স্মরণ করতে ২০১৭ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আগামী ১৮ ডিসেম্বর (শুক্রবার) সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী ও বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণে সুপ্রিম কোর্ট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে।

সুপ্রিম কোর্ট দিবস উদযাপন উপলক্ষে গত ৯ ডিসেম্বর সন্ধ্যায় আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দারের সভাপতিত্বে জাজেস কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন এবং সমিতির সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল অংশ নেন।

২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই দিনের ফুলকোর্ট সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়— স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রথম যেদিন উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল (১৯৭২ সালের ১৮ ডিসেম্বর), প্রতি বছর ওইদিন অর্থাৎ ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস পালন করা হবে।

About bdlawnews

Check Also

সৌদিতে প্রথমবারের মতো বাংলাদেশি গৃহকর্মী হত্যার বিচার শুরু

পরিবারের হাল ধরতে বিদেশে পাড়ি জমানো নারী শ্রমিকের মৃত্যু কিংবা অত্যাচারের খবর নতুন নয়। পরিসংখ্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com