সদ্য সংবাদ
Home / Uncategorized / বগুড়া সি‌নিয়র জেলা জজ পদোন্ন‌তি প্রাপ্ত ন‌রেশ চন্দ্র সরকা‌রের ব‌্যা‌ক্তি ও কর্মময় জীবন

বগুড়া সি‌নিয়র জেলা জজ পদোন্ন‌তি প্রাপ্ত ন‌রেশ চন্দ্র সরকা‌রের ব‌্যা‌ক্তি ও কর্মময় জীবন

মাননীয় সিনিয়র জেলা ও দায়রা জজ বগুড়া জনাব নরেশ চন্দ্র সরকারের ছাত্র ও কর্মময় জীবনঃ

ছাত্র ও কর্মময় জীবনঃ জনাব নরেশ চন্দ্র সরকার গাইবান্ধা জেলার সাদুল্ল্যাপুর উপজেলার কামারপাড়া গ্রামের সম্ভ্রান্ত সনাতন হিন্দু পরিবারে জন্ম গ্রহন করেন। কামারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা এবং কামারপাড়া প্যারীমাধব দ্বিমুখী উচ্চ বিদ্যালয় ও লক্ষীপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষা গ্রহন করেন। মাধ্যমিক পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে মানবিক বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করেন। রাজশাহী সরকারী কলেজ ও গাইবান্ধা সরকারী কলেজে শিক্ষা গ্রহন পূর্বক উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে মানবিক বিভাগে সপ্তম স্থান অধিকার করেন।

অতঃপর তিনি ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ের আইন বিভাগ এলএলবি (অনার্স) ও এলএলএম ডিগ্রী লাভ করেন। এলএলবি অনার্স ডিগ্রী লাভের পর ১৩তম পাবলিক সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে ‘সহকারী জজ’ হিসাবে মানিকগঞ্জ জেলায় যোগদান করেন। ছাত্র জীবন থেকেই তিনি ফুটবলসহ অন্যান্য খেলাধুলার সহিত যুক্ত ছিলেন এবং অদ্যাবধি তাহা অব্যাহত রেখেছেন। ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ের পড়ার সময় তিনি বাইসাইকেল যোগে ঢাকা মহানগরের বিভিন্ন স্থানে ছাত্র পড়িয়ে তার লেখাপড়ার খরচ বহন সহ পরিবারকে আর্থিক সহায়তা করেছেন।

তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সহ বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন পদে বিচারক হিসেবে কর্মরত থাকেন। বিশেষ করে তিনি লালমনিরহাট ও দিনাজপুর জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ খ্রিঃ তারিখের ২০শে জানুয়ারী তিনি ‘জেলা জজ’ হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে রংপুরের স্পেশাল জজ হিসেবে যোগদান করেন। উক্ত পদে কর্মরত থাকাকালে জেএমবি কর্তৃক চাঞ্চল্যকর জাপানী নাগরিক হোশি, কোনিও হত্যা মামলা, মাজারের খাদেম হত্যা মামলাসহ অসংখ্য উল্লেখযোগ্য মামলার রায় প্রদান করেন।

বিচা‌রিক কর্মঃ  বাংলাদেশে জাপানী নাগরিক হোশি কোনিও হত্যা কান্ডের পর জাপান সরকার জাইকা কর্তৃক বাংলাদেশের সকল প্রকল্প স্থগিত করে দেয়। জাপানী নাগরিক হোশি কোনিও হত্যা মামলার রায় বাংলাদেশে প্রথম বিদেশী হত্যার রায় হিসেবে বিবেচিত হয়। হোশি কোনিও হত্যা মামলার রায় প্রদানের পর জাপান সরকার জাইকা কর্তৃক বাংলাদেশে সকল প্রকল্প পুনরায় চালু করে। তিনি ২৫ এপ্রিল ২০১৮ খ্রিঃ তারিখে বদলী হয়ে বগুড়ার জেলা জজ হিসেবে যোগদান করে বিচার বিভাগের আমূল পরিবর্তন আনয়ন করেন। বিচারের বানী নীরবে নিভৃতে কাঁদার বানী ভুল প্রমাণ করে বিচার প্রাপ্তির অধিকারকে জনগণের দোর গোঁড়ায় পৌঁছে দেন। গ্রাম আদালত কার্যকরকরণ, আদালতের কর্মচারীদের সহিত সুসম্পর্ক স্থাপন করে ন্যায় বিচার প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রেখেছেন। বগুড়ার বিভিন্ন বিভাগের সহিত যোদসূত্র স্থাপন করে আইনের শাসনের পথকে সুদৃঢ় করেছেন।

সংস্কৃ‌তিমনা মানুষ

তি‌নি যেমন বিচার কা‌র্যে ন‌্যায় পরায়ন তেম‌নী ব‌্যা‌ক্তিগত জীব‌নেও সাদামাটা জীবন যাপন ক‌রেন  এবং একজন সংস্কৃ‌তিমনা মানুষ। সামা‌জিক বি‌ভিন্ন উৎসব পালন ক‌রেন ক‌রে সহকর্মী‌দের রা‌খেন উৎ‌জ্জী‌বিত।

গত ২০ জানুয়ারী ২০২১ খ্রিঃ তারিখে তাহার জেলা জজ হিসেবে চাকুরীকাল পাঁচ বছর পূর্ণ হওয়ায় সিনিয়র জেলা জজের মর্যাদা লাভ করেন। কর্মবীর বিচারক নরেশ চন্দ্র সরকার সততা, নিষ্ঠা ও যোগ্যতার স্বাক্ষর রেখে বগুড়ার বিচার বিভাগের সুনাম ছড়িয়ে দেওয়ায় ও সিনিয়র জেলা জজের মর্যাদা লাভ করায় তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বগুড়ার বিচারকগন, সরকারী আইন কৌঁসুলীগন ও বি‌ডি ল নিউজ২৪ ডটকম সহ বিভিন্ন আদালতের কর্মচারীগন তাঁকে অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন।

About bdlawnews

Check Also

প্রধানমন্ত্রীর দৃষ্টান্তমুলক এসব কাজ অতিতে কোন সরকার কল্পনাও করেনি খাদ্যমন্ত্রী

ন‌বিবুর রহমান সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী ও নওগাঁ-১আসনের সাংসদ বাবু সাধন চন্দ্র মজুমদার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by themekiller.com