Home / উচ্চ আদালত / এএম আমিন উদ্দিনকে সুপ্রিম কোর্ট বারের সভাপতি ঘোষণা

এএম আমিন উদ্দিনকে সুপ্রিম কোর্ট বারের সভাপতি ঘোষণা

অবশিষ্ট সময়ের জন্য ব্যারিস্টার এএম আমিন উদ্দিনকে সুপ্রিম কোর্ট বারের সভাপতি ঘোষণা করেছেন আওয়ামী লীগপন্থী আইনজীবীরা। আমিন উদ্দিন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার সমিতির এক বিশেষ সাধারণ সভায় এমন সিদ্ধান্ত হয় বলে  জানান সুপ্রিম কোর্ট বারের সহ-সভাপতি শফিক উল্লাহ। দুপুর ২ টায় বিশেষ সাধারণ সভাটি অনুষ্ঠিত হয় শহিদ শফিউর রহমান মিলনায়তনে।

আজকের সভার সভাপতি শফিক উল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সভায় সভাপতি পদে এএম আমিন উদ্দিনের নাম প্রস্তাব করেন সমিতির বর্তমান কমিটির সহ-সভাপতি শফিক উল্লাহ। বিকল্প কোনো নাম প্রস্তাব না আসায় সর্বসম্মতিক্রমে এ এম আমিন উদ্দিনকে অবশিষ্ট সময়ের জন্য সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়।

চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সিনিয়র আইনজীবী আব্দুল মতিন খসরু। নির্বাচিত হয়ে দায়িত্ব সভাপতি হিসেবে ১২ এপ্রিল দায়িত্ব নেন মতিন খসরু। এর ২দিন পর ১৪ এপ্রিল তিনি মারা যান। পদটি শুন্য হলে বিশেষ সাধারণ সভা ডেকে আজ এমন সিদ্ধান্ত নিল আইনজীবীরা।

এর আ‌গে ব‌্যা‌রিস্টার কাজলের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, “আহুত বিশেষ সাধারণ সভা উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ব্যতিরেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে।”

এর কিছুক্ষণের মধ্যে পাল্টা বিজ্ঞপ্তিতে সহসভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা বলেন, তার সভাপতিত্বে মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। তিনি সমিতির সভাপতি পদে এ এম আমিন উদ্দিনের নাম প্রস্তাব করলে উপস্থিত সদস্যরা করতালি ও কণ্ঠভোটে তার প্রস্তাবকে সমর্থন করেন।

গত বছরের ৮ অক্টোবর নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে এ এম আমিন উদ্দিন-কে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। মাহবুবে আলমের মৃত্যুতে এ পদটি শূন্য হওয়ায় তাকে নিয়োগ দেয়া হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com