Home / আইন পড়াশুনা / রাবি উপাচার্যের বক্তব্য প্রত্যাহারের আল্টিমেটাম

রাবি উপাচার্যের বক্তব্য প্রত্যাহারের আল্টিমেটাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ‘কালচার, পিস অ্যান্ড এডুকেশন; ফ্রম দ্যা পারস্পেকটিভ অভ পিপলস স্টিস্ট্রি’ শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ স্লোগান দেওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। রবিবার দুপুরে এমন বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয়া হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রাকসু আন্দোলন মঞ্চ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যরা প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ২৬ সেপ্টেম্বর সিনেট ভবনে একটি অনুষ্ঠানে রাবি উপাচার্য এম.আবদুস সোবহান  জয় বাংলা,জয় বঙ্গবন্ধু স্লোগানের পর ‘জয় হিন্দ’ বলেছেন। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় দেশব্যাপী নিন্দার ঝড় উঠেছে। উক্ত বক্তব্যটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি অত্যান্ত স্পর্শকাতর।একজন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এ বক্তব্য খুবই উদ্বেগ জনক। আমরা মনে করি এই বক্তব্যের মাধ্যমে তিনি লক্ষ লক্ষ শহীদের আত্বত্যাগ ও লড়াই সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশকে অসম্মান ও অস্বীকার করেছেন। যা দেশদ্রোহীতার শামিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মত পদে বসে এমন গর্হিত বক্তব্য প্রদানের মাধ্যমে উক্ত পদকে তিনি কলঙ্কিত করেছেন। আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে আগামী ২৪ ঘন্টার মধ্যে উক্ত বক্তব্য প্রত্যাহার করে জাতির সামনে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

এ বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর শহীদ তাজউদ্দীন আহমেদ  সিনেট ভবনে  ‘কালচার, পিস অ্যান্ড এডুকেশন; ফ্রম দ্যা পারস্পেকটিভ অভ পিপলস স্টিস্ট্রি’ শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ স্লোগান দিয়েছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান! এমন বক্তব্য দেওয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমসহ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছে।

About bdlawnews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!

Powered by themekiller.com